দিনে ৪০ রুটি খান ১২ বছর বয়সী এই কিশোর

ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮,   ০৮ সফর ১৪৪৩

দিনে ৪০ রুটি খান ১২ বছর বয়সী এই কিশোর

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৭ ৩ আগস্ট ২০২১   আপডেট: ১৮:২৮ ৩ আগস্ট ২০২১

দিনে ৪০ রুটি না খেলে চলেই না ১২ বছর বয়সী এই কিশোর। ছবি: সংগৃহীত

দিনে ৪০ রুটি না খেলে চলেই না ১২ বছর বয়সী এই কিশোর। ছবি: সংগৃহীত

বয়স মাত্র ১২ বছর। দিনে ৪০টি রুটি খায়। আর এই কারণে তার রক্তে শর্করার মাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১২০৬ মিলিগ্রাম। কমে গিয়েছিল দৃষ্টিশক্তিও। বলছি মধ্যপ্রদেশের শিবপুরী জেলার খোড় গ্রামে সন্দীপ আদিবাসীর কথা।

সন্দীপের পরিবার জানায়, সন্দীপ আস্তে আস্তে দৃষ্টিশক্তি হারাতে শুরু করে। একদিন বাড়িতে অজ্ঞান হয়ে পড়ে যায় সন্দীপ। তার পরেই সন্দীপের বাবা একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যান। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন তার রক্তে শর্করার মাত্রা ১২০৬ মিলিগ্রাম। চিকিৎসকরা জানান, হাসপাতালে যখন সন্দীপকে নিয়ে আসা হয় তখন শুধু তার নিঃশ্বাস ছিল। শরীরের অনেক অঙ্গ কাজ করা বন্ধ করে দিয়েছিল।

সেখানকার আরো এক চিকিৎসক বলেন, ‘রক্তে শর্করার মাত্রা অস্বাভাবিক পরিমাণে বেড়ে যাওয়া শুধু নয়, সন্দীপের মাথায় পুঁজ-রক্ত জমে গেছে। সন্দীপের মাথা থেকে ৭২০ মিলিগ্রাম পুঁজ-রক্ত বের করেন।’

ওই চিকিৎসক আরো বলেন, ‘মাথায় পুঁজ-রক্ত জমে যাওয়ার ফলেই সন্দীপ অজ্ঞান হয়ে গিয়েছিল। একই কারণে তার দৃষ্টিশক্তিও কমে গিয়েছিল। রক্তে শর্করার মাত্রা কমানোর জন্য প্রতিদিন তাকে ৬ ইউনিট করে ইনসুলিন দেওয়া হয়।’

চিকিৎসকরা জানান, আস্তে আস্তে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক হওয়ার পরেই সন্দীপের চোখের পরীক্ষা করে চিকিৎসা শুরু হয় এবং সন্দীপের দুই চোখেই অস্ত্রোপচার করা হয়। অবশেষে নিজের দৃষ্টিশক্তি ফিরে পেয়েছে সন্দীপ।

ডেইলি বাংলাদেশ/এসএ/এনকে