মুরগি নয়, এবার মোরগ পাড়ছে ডিম!

ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮,   ২১ জ্বিলহজ্জ ১৪৪২

মুরগি নয়, এবার মোরগ পাড়ছে ডিম!

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৪ ১৬ জুন ২০২১   আপডেট: ১১:৩০ ১৬ জুন ২০২১

মোরগ পাড়ছে ডিম। ছবি সংগৃহীত

মোরগ পাড়ছে ডিম। ছবি সংগৃহীত

সাধারণত মুরগি ডিম পাড়ে এ কথাটি আমরা সবাই জানি। সৃষ্টির শুরু থেকেই এটি হয়ে আসছে। পৃথিবীর কোনো দেশের মোরগ-মুরগিই এই নিয়মের বাইরে নয়। তবে কখনো কি শুনেছেন মোরগ ডিম পারে? কি শুনে বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস না হলেও ঘটনাটি সত্যি।

এমনটাই ঘটেছে চীনের আনহুই প্রদেশের মেঙচেঙ সিটির চুমিয়াও গ্রামের ছোট এক পারিবারিক খামারে। এই খামারটির মালিক ৪৭ বছর বয়সী হুয়াঙ লি। তিনি সাতটি মুরগির সঙ্গে খাঁচায় মোরগটিকেও পুষে আসছিলেন।

তিনি জানিয়েছেন যে, পরিবারের খাদ্য তালিকায় আমিষের যোগান দিতে গিয়ে সারা শীতে তার পালিত মুরগিগুলো একে একে খেয়ে ফেলার পর অবশিষ্ট ছিল ওই মোরগটি। তবে ডিম পাড়া কাণ্ডের আগে যথারীতি এই মোরগটিকেও জবাই করারই কথা ছিল। তার চক্ষু চড়ক গাছ হয়ে যায় মুরগিবিহীন মোরগের খাঁচায় একটি ডিম দেখতে পাওয়ার পর। 

এই বিষয়ে লি সংবাদ মাধ্যমকে বলেছেন, ঘটনাটিকে প্রথমদিন মনে করেছিলাম যে, এই কাজটি হয় তো মজা করার জন্য পড়শিরা করেছেন! তবে দ্বিতীয় দিনও আবারও ঘটলো একই ঘটনা অর্থাৎ মোরগের খাঁচায়। আরো একটি ডিম দেখতে পেলাম! সে কারণে তৃতীয় দিন আমি অপেক্ষা করছিলাম কি হয় সরাসরি দেখার জন্য। বিস্মিত হলাম যখন দেখলাম মোরগটি তৃতীয় বারের মতো ডিম পাড়লো।

কয়েকদিনের মধ্যেই আজব এই খবরটি এলাকার একটি টেলিভিশন স্টেশনে চলে গেলো। মোরগের ডিম পারার অভিনব বিষয়টি নিয়ে টিভি চ্যানেলটি একটি সচিত্র প্রতিবেদন প্রচার করলো। স্থানীয় কৃষি মন্ত্রণালয়ের অফিস হতে কয়েকজন প্রাণী বিশেষজ্ঞ এসে হুয়াঙ লি'র কাছ থেকে কয়েক দিনের পরীক্ষা-নিরীক্ষার জন্য মোরগটিকে ধার নিয়ে গেলেন। 

প্রথম থেকেই এটি একটি মুরগি ছিল? নাকি দেখতে অবিকল মোরগের মতো ছিল অথবা মোরগ থেকে এটি ধীরে ধীরে এটি এখন মুরগিতে রুপান্তরিত হয়েছে। এই রহস্য উদঘাটন করতে প্রাণী বিশেষজ্ঞরা চেষ্টা চালাবেন। মোরগের ডিম পাড়ার বিষয়ে লি'র মন্তব্য হলো, ঘটনার পর আমার কাছে প্রতিটি সকালই ছিল যেন এক একটি বিস্ময় ছাড়া অন্য কিছু নয়।

ডেইলি বাংলাদেশ/এসএ