পুলিশ বিভাগে নিয়োগ পেয়েছে ছাগল

ঢাকা, শনিবার   ০৮ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৫ রমজান ১৪৪২

পুলিশ বিভাগে নিয়োগ পেয়েছে ছাগল

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১০ ৩ এপ্রিল ২০২১   আপডেট: ১৮:১৪ ৩ এপ্রিল ২০২১

পুলিশের পোশাক পরে আছে ছাগল। ছবি: সংগৃহীত

পুলিশের পোশাক পরে আছে ছাগল। ছবি: সংগৃহীত

পৃথিবীর বিভিন্ন দেশে পুলিশ বিভাগের কাজে সহায়তা প্রদানের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর ব্যবহার করা হয়, এই কথা আমরা জানি। তবে কখনো কি শুনেছেন পুলিশের কাজে সহায়তা প্রদানে ছাগল ব্যবহার করতে? কি শুনে চিন্তায় পরে গেলেন। তা আবার কি করে? চিন্তার কিছু নাই। ঘটনাটি সত্যি। তেমনটাই ঘটেছে যুক্তরাষ্ট্রে।     

জানা যায়, যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে নিয়োগ পেয়েছে একটি ছাগল। কানেকটিকাট অঙ্গরাজ্যের রকি হিল পুলিশ বিভাগে  গত ১ এপ্রিল বনি নামের এ ছাগলটি পুলিশ প্যাট্রল গোট (পিপিজি) হিসেবে যোগ দেন।  

রকি হিল পুলিশ জানিয়েছে, বনিকে রাজ্যের পুলিশ প্যাট্রল গোটের (পিপিজি) মধ্যে প্রথম এবং উচ্চ প্রশিক্ষিত দক্ষ হিসেবে গড়ে তোলা হবে। ছাগল আক্রমণাত্মক হিসেবে পরিচিত না হলেও সঠিক প্রশিক্ষণপ্রাপ্ত হলে তারা প্রমাণ শনাক্ত করতে গন্ধের দৃশ্য ও সন্দেহভাজনদের সন্ধান করতে পারবে। এমনকি প্রয়োজনে অপরাধীদের দমন করতে তাদের শিং ব্যবহার করতে পারবে।

পুলিশ জানান, ছাগলগুলোকে এমনভাবে প্রশিক্ষণ দেয়া হবে যাতে তারা সামনে থাকা কোনো খাবার খাবে না। প্রশিক্ষণ শেষে ছাগলগুলো ‘কে-৯’ কুকুরের মতো সামনে রাখা কিছু খাবে কিনা তা খতিয়ে দেখছেন প্রশিক্ষকরা। বনি এমন এক জাতের ছাগল, ১৮৬৮ সালে হাইস ফার্মে যাদের খোঁজ মিলেছিল।

ডেইলি বাংলাদেশ/এসএ