প্রতিষ্ঠানের অদ্ভুত নিয়ম! দিনে একবারের বেশি টয়লেটে গেলেই গুনতে হবে জরিমানা

ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০৩ জ্বিলকদ ১৪৪২

প্রতিষ্ঠানের অদ্ভুত নিয়ম! দিনে একবারের বেশি টয়লেটে গেলেই গুনতে হবে জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫১ ৯ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:১১ ৯ জানুয়ারি ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

দিনে একবারই যেতে পারবেন টয়লেটে একটি  বৈদ্যুতিক বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থার কর্মীরা। শুধু তাই নয় এর বেশি গেলেই জরিমানা দিতে হবে! সম্প্রতি একটি চীনা সংস্থা এর কর্মীদের জন্য এমনই নীতি তৈরি করেছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুসারে, চীনের আনপু বৈদ্যুতিক বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থা এই স্বৈরাচারী মনোভাব গ্রহণ করেছে। গুয়াংডং রাজ্যের ডং গুয়াংয়ে অবস্থিত সংস্থার এই নিয়ম এখন সামাজিক মাধ্যমে আলোচনার বিষয়। সংস্থাটি স্বীকার করেছে যে তারা একদিনে টয়লেট ব্রেক নীতি গ্রহণ করেছে এবং যদি কোনো কর্মচারী একাধিকবার টয়লেটে যায় তবে তাদেরকে প্রতিবার জরিমানা হিসাবে ২০ ইউয়ান বা ৩ ডলার (২২০ টাকা) দিতে হবে। 

কাজ এড়ানো বা ফাঁকি দেয়ার জন্য টয়লেট বিরতি বা টয়লেন ব্রেক ব্যবহার করেন এমন বহু কর্মী রয়েছেন। এমন অলস কর্মীদের কারণে সংস্থাটি এই পদক্ষেপ নিয়েছে।

তবে সংস্থাটির জারি করা নোটিশে সামাজিক মাধ্যমে কর্মীদের অভিযোগ ভাইরাল হতে শুরু করেছে। সাধারণ মানুষও সংস্থাটির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে শুরু করেছে। এই আইনের পরে সংস্থাটি ২০ এবং ২১ ডিসেম্বর ৭ কর্মীকে বরখাস্তও করেছে। তবে তারা জানিয়েছে যে, এই কাজটি করতে তারা বাধ্য হয়েছে। কারণ সংস্থার অনেক কর্মচারী তাদের দায়িত্ব ও কাজ এড়াতে বেশি টয়লেট বিরতি নেয়া শুরু করেছিলেন।

সংস্থার এক মুখপাত্র বলেন, সংস্থার কর্মীরা অলস থাকায় আমরা তা করতে বাধ্য হচ্ছি। তারা তাদের কাজ এড়াতে থাকে। সংস্থাটি এ সম্পর্কে অনেকবার কর্মীদের সঙ্গে কথা বলেছে, কিন্তু তারা কোনো ইতিবাচক পরিবর্তন দেখতে পারেননি।।

সংস্থার একজন মুখপাত্র বলেছেন যে, কাজ না করার জন্য লোকের কাছ থেকে জরিমানা নেয়া আরো ভাল বিকল্প। 

মুখপাত্র জানিয়েছেন, যারা টয়লেটে একাধিকবার যান তাদের একই সময়ে জরিমানা দিতে বলা হয় না, বরং তাদের মাসিক বোনাস থেকে কেটে নেয়া হয়। যে কোনো কর্মচারী একাধিকবার টয়লেটে যেতে চান তাকে তার বসের সঙ্গে কথা বলতে হবে। 

ডেইলি বাংলাদেশ/জেএস/টিআরএইচ