গাছ থেকে নারকেল পাড়ছে রোবট

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০,   কার্তিক ১৫ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

গাছ থেকে নারকেল পাড়ছে রোবট

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০১ ৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:০৫ ৭ সেপ্টেম্বর ২০২০

নারকেল গাছে উঠতে দক্ষ এই রোবট। ছবি: সংগৃহীত

নারকেল গাছে উঠতে দক্ষ এই রোবট। ছবি: সংগৃহীত

নারকেল বা ডাব পাড়া নয়; ভালো ফলনের জন্য মাঝেমধ্যে গাছও ছাঁটতে হয়। অগত্যা লাভ-ক্ষতির হিসেব সরিয়ে সবসময়ই শ্রমিক দিয়ে কাজ করিয়ে নিতে হয়। কারণ, নারকেল গাছে ওঠা সবার কাজ নয়। তাই নারকেল গাছে উঠতে দক্ষ এমন এক রোবট বানিয়েছেন একদল বিজ্ঞানী।

ভারতের অমৃত বিশ্ব বিদ্যাপীঠম ইউনিভার্সিটির অধ্যাপক রাজেশ কান্নান মেগালিঙ্গামের নেতৃত্বে একদল বিজ্ঞানী এ নিয়ে তিন বছর ধরে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। বর্তমানে এটি ষষ্ঠ ধাপে রয়েছে।

দক্ষ এই রোবট মুহূর্তেই নারকেল গাছে উঠে পড়ে। গাছে ওঠা থেকে নারকেল পাড়া; সব মিলিয়ে সময় লাগে মাত্র কয়েক মিনিট। গাছ ছাঁটাতে চাইলে, তাও করে দেবে। জানা যায়, এই রোবট নারকেল গাছের প্রায় ৫০ ফুট চূড়ায় পৌঁছাতে সক্ষম এবং ৩০ ডিগ্রি পর্যন্ত নারকেল পাড়ার জন্য অন্য অংশগুলো প্রসারিত করতে পারে।

কাছাকাছি গিয়ে নারকেলের গোড়া কেটে দেয় এ রোবট এবং তা মাটিতে পড়ে যায়। তবে দক্ষ মানবকর্মীরা এই রোবটের চেয়ে দ্রুতগতিতে নারকেল সংগ্রহ করতে পারে। ফলে মানবকর্মীর চেয়ে রোবটের কার্যক্ষমতার পার্থক্য ঘোচাতে দলটিকে আরো দীর্ঘদিন কাজ করতে হতে পারে।

জানা গেছে, এক একটি রোবট বানাতে ১ লাখ ৮০ হাজার টাকা খরচ হয়েছে। তাই ক’জন নারকেল চাষি এই টাকা খরচ করে রোবট কিনবেন, তা নিয়ে সন্দেহ থাকেই। তবে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হলে এ রোবটের দাম অনেকটাই কমবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

ডেইলি বাংলাদেশ/এনকে