রেলের নতুন অ্যাপ ‘রেল সেবা’ চালু, ব্যবহার করবেন যেভাবে
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

রেলের নতুন অ্যাপ ‘রেল সেবা’ চালু, ব্যবহার করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৯ ২৫ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটের পাশাপাশি ‘রেল সেবা’ অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট কাটা যাবে। টিকিট, ভাড়া, গন্তব্য দেখানোসহ বিভিন্ন ফিচার থাকছে এই নতুন অ্যাপে। অ্যাপটি তৈরি করেছে সহজ ডটকম, সিনেসিস এবং ভিনসেন জেভি।

বুধবার রেল ভবনের সম্মেলনে কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অ্যাপের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

যাত্রীদের টিকিট কাটার জন্য ‌‘রেল সেবা’ অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

তবে কোনো যাত্রী যদি এরইমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্টার করে থাকেন তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধুমাত্র মোবাইল নম্বর পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে। যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে ‘রেল সেবা’ অ্যাপের নেভিগেশন বারে সংযুক্ত করা হয়েছে বিভিন্ন ফিচার।

‘রেল সেবা’ অ্যাপটি কিভাবে ডাউনলোড করবেন

প্রথমে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন। আপনার ফোনের প্লে অ্যাপ থেকে সার্চ অপশনে গিয়ে ‘Rail Sheba‘ লিখে সার্চ করুন, অথবা এই লিঙ্কে যান। এই অ্যাপ এর সাইজ ১৭ মেগাবাইট।

অ্যাপ সম্পর্কে সহজ-সিনেসিস-ভিনসেন জেভি জানায়, এখন থেকে রেল যাত্রীরা বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইট eticket.railway.gov.bd এর পাশাপাশি ‘রেল সেবা’ অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

নতুন অ্যাপটি বর্তমানে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। টিকিট কাটার জন্য যাত্রীদের অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে কোনো যাত্রী যদি এরইমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্টার করে থাকেন তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধুমাত্র মোবাইল নম্বর পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »