হাইটেক পার্কের স্বীকৃতি পাচ্ছে সিম্ফনি
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

হাইটেক পার্কের স্বীকৃতি পাচ্ছে সিম্ফনি

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৩১ ১৮ এপ্রিল ২০২২   আপডেট: ০০:৩৩ ১৮ এপ্রিল ২০২২

আশুলিয়ায় সিম্ফনির কারখানা পরিদর্শন শেষে ফ্ল্যাগশিপ স্মার্টফোন জেড৪২ উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: ডেইলি বাংলাদেশ

আশুলিয়ায় সিম্ফনির কারখানা পরিদর্শন শেষে ফ্ল্যাগশিপ স্মার্টফোন জেড৪২ উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: ডেইলি বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সিদ্ধান্তের কারণে স্মার্টফোন উৎপাদনের মাধ্যমে ডিজিটাল ডিভাইস উৎপাদক থেকে রফতানিকারক দেশ হিসেবে বাংলাদেশ এখন বিশ্বে ডিজিটাল মর্যাদাশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

২০২৫ সাল নাগাদ প্রযুক্তি শিল্প থেকে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় এবং ৩০ লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য পূরণে ‘উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ’ গড়ার এ মিশনে নেতৃত্ব দেবে সিম্ফনি। অদূর ভবিষ্যতে দেশীয় এ প্রতিষ্ঠানটি দক্ষিণ কোরিয়ার স্যামসাং ও এলজি’র মতো সফল গ্লোবাল ব্র্যাণ্ডে পরিণত হবে।

সম্প্রতি সাভারের আশুলিয়ায় দেশের অন্যতম মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠান সিম্ফনির কারখানা পরিদর্শন শেষে মতবিনিময়ে এমন আশাবাদ ব্যক্ত করলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে সিম্ফনির নতুন স্মার্টফোন জেড৪২ মডেলের হ্যান্ডসেট উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী। ফোনের সঙ্গে সঙ্গে নিজস্ব মোবাইল গেম ও নিজস্ব অ্যাপ থাকায় প্রশংসা করে এ উদ্যোগগুলো উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ দেশ গড়ার প্রত্যয় বাস্তবয়ানকে এগিয়ে নিয়ে যাবে বলে মন্তব্য করেন পলক।

সিম্ফনির মানবসম্পদ বিভাগের প্রধান মুরাদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে এডিসন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর জাকারিয়া শাহীদ, হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স মেজর আবদুল মালেক মিয়াজী, সিম্ফনির শুভেচ্ছাদূত শবনম বুবলী এবং মার্কেটিং এজেন্সি পিংক-এর ব্যবস্থাপনা পরিচালক চিত্রনায়ক রিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।

সিম্ফনি সূত্র জানায়, সাধারণ ব্যবহারে সিম্ফনি’র জেড৪২ স্মার্টফোন ফুল চার্জে চলবে দুইদিন পর্যন্ত এবং গ্লাস ব্যাটারি কভার, এআই সমৃদ্ধ ট্রিপল ক্যামেরা এবং মিডিয়াটেক-এর প্রিমিয়াম চিপসেট একে দিচ্ছে ফ্ল্যাগশিপ-এর তকমা।

সিম্ফনি জেড৪২ ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে আছে এ্যান্ড্রোয়েড ১১.০। ২০:৯ অ্যাসপেক্ট রেশিও’র এ হ্যান্ডসেটে আছে ৬.৫২ ইঞ্চ ২.৫ডি ইনসেল ভি নচ ডিসপ্লে; যার রেজ্যুলেশন এইচডি প্লাস বা ৭২০*১৬০০। ১.৮ গিগাহার্জ এর ১২ ন্যানোমিটার মিডিয়াটেক এর প্রিমিয়াম কোয়ালিটির চিপসেট হ্যালিও এ২০ এর সঙ্গে আছে ৩ জিবি ডিডিআর-৪ র‍্যাম এবং ৩২জিবি রম; যা মেমরি কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে ২৫৬ জিবি পর্যন্ত।

জিপিউ হিসেবে আছে আইএমজি জিই৮৩০০; যার স্পিড ৫৫০ মেগাহার্জ। এর ফলে মিড রেঞ্জের গেমগুলো খেলা যাবে স্বাচ্ছন্দে। আর ৫০০০ মিলি অ্যাম্পিয়ার নন রিমুভেবল লি-পলিমার ব্যাটারি দিচ্ছে অনায়াসে দিন পার করার নিশ্চয়তা।

সুন্দর ছবি তোলার জন্য সিম্ফনি জেড৪২র ব্যাক সাইডে আছে এআই এনাবল্ড ট্রিপল রিয়ার ক্যামেরা। ১৩ মেগাপিক্সেল এর প্রাইমারি ক্যামেরা; যার অ্যাপারচার ১.৮৫ সঙ্গে ০.০৮ মেগাপিক্সেল এর ডেপথ সেন্সর এবং ০.০৮ মেগাপিক্সেল এর আল্ট্রা এআই সেন্সর। এছাড়া ব্যাক সাইডে আরো প্রফেশনাল এবং সুন্দর ছবি তোলার জন্য রয়েছে ইউএচডি ফিচার মোড যার মাধ্যমে ৫২ মেগাপিক্সেলে ছবি তোলা যাবে আর ফ্রন্টে থাকছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট
ক্যামেরা; যার অ্যাপারচার ২.০। এছাড়া ফ্রন্ট এবং ব্যাক দুটি ক্যামেরা দিয়েই পোর্ট্রেইট মোডে ছবি তোলা যাবে জেড৪২ দিয়ে।

ক্যামেরা ফিচারের মধ্যে উল্ল্যেখযোগ্য ফিচার গুলো হলো এআই, নাইট মোড, র-মোড, ম্যাক্রো, জিও ট্যাগিং, ওয়াটারমার্ক, ইনসাইট গুগল লেন্স, জিআইএফ, বার্স্ট, প্যানারোমা ইত্যাদি।

স্মার্টফোনটিতে মাল্টিফাংশন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ছাড়াও আরো কিছু গুরুত্বপূর্ণ সেন্সর আছে যেমন জি সেন্সর, লাইট সেন্সর এবং প্রক্সিমিটি সেন্সর। হানি ডিউ গ্রীন এবং ব্ল্যাক কালারে সিম্ফনি জেড৪২ পাওয়া যাচ্ছে আকর্ষণীয় বান্ডেল অফার সহ মাত্র ৯ হাজার ৫৯৯ টাকায়।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »