পাঁচ উপায়ে হোয়াটসঅ্যাপ চ্যাট থাকবে সম্পূর্ণ সুরক্ষিত
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

পাঁচ উপায়ে হোয়াটসঅ্যাপ চ্যাট থাকবে সম্পূর্ণ সুরক্ষিত

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৯ ১৬ এপ্রিল ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

হোয়াটসঅ্যাপে সবাই নিজের কথোপকথন গোপন রাখতে চান। এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহারের কারণে কোনো তৃতীয় ব্যক্তি আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট দেখতে পারবেন না। আর হোয়াটসঅ্যাপের সব চ্যাটে এই সুরক্ষা প্রথম থেকে এনেবেল থাকে।

হোয়াটসঅ্যাপে চ্যাটকে সুরক্ষিত রাখতে কয়েকটি পদক্ষেপ নিতে পারেন। এক নজরে দেখে নিন-

ফোন হারিয়ে গেলে কী করবেন?

একবার ফোন হারিয়ে গেলে তা খুঁজে পাওয়া খুবই কঠিন কাজ হয়ে যায়। তবে ফোনের মধ্যে হোয়াটসঅ্যাপ ছাড়াও ব্যাংক অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য সেভ থাকে। এই কারণে ফোন হারিয়ে গেলে অনেকেই দুশ্চিন্তা শুরু করে দেন। তবে খুব সহজেই হারিয়ে যাওয়া ফোন থেকে হোয়াটসঅ্যাপ লগ আউট করা সম্ভব। এই জন্য দ্রুত একটি ডুপ্লিকেট সিম কার্ড নিয়ে নিন। এর পরে নতুন একটি ফোন থেকে সেই সিম ব্যবহার করে OTP এর মধ্যমে হোয়াটসঅ্যাপে লগ ইন করলে হারিয়ে যাওয়া ফোন থেকে আপনার হোয়াটসঅ্যাপ লগ আউট হয়ে যাবে।

​প্রোফাইল ছবির সুরক্ষা

আপনার প্রোফাইল ছবি থেকে অনলাইন প্রতারকরা আপনার ক্ষতি করতে পারেন। আপনি যদি একই ছবি বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে ব্যবহার করে থাকেন তবে তথ্য খুঁজে পেতে দেরি হবে না হ্যাকারদের। তবে খুব সহজেই এই সমস্যার সমাধান সম্ভব। হোয়াটসঅ্যাপের মধ্যে রয়েছে একটি বিশেষ ফিচার যা ব্যবহার করলে শুধুমাত্র আপনার কনট্যাক্টের সেভ থাকা নম্বর থেকে আপনার প্রোফাইল ছবি দেখা যাবে। এ জন্য হোয়াটসঅ্যাপ ওপেন করে Settings ওপেন করুন। এর পরে Privacy ওপেন করে Profile Photo অপশন বেছে নিন। এর পরে My Contact অপশন বেছে নিতে হবে। এর পরে শুধুমাত্র আপনার কনট্যাক্টে সেভ থাকা ব্যক্তিই আপনার WhatsApp প্রোফাইল ছবি দেখতে পাবেন।

​অজানা লিংক থেকে সাবধান

ডিজিটাল জামানায় প্রায় সব সোশ্যাল প্ল্যাটফর্ম থেকেই আপনার কাছে নিয়মিত অজানা লিংক আসতে থাকে। এই ধরনের অজানা লিংকে কখনোই ক্লিক করবেন না। বেশিরভাগ সময় আপনার ডিভাইসে ম্যালওয়্যার ঢোকাতে এই ধরনের লিঙ্কগুলি পাঠায় হ্যাকাররা। যা আপনার ফোনের ক্ষতি করে দিতে পারে। এই ধরনের লিঙ্কগুলিতে ট্যাপ করে ওপেন না করে লং ট্যাপ করে কপি করে ব্রাউজারে ScanURL, PhishTank এর মতো ওয়েবসাইটে পেস্ট করে আগে জেনে নিন।

​টু-স্টেপ ভেরিফিকেশন

হোয়াটসঅ্যাপ লগ ইনের সময় সুরক্ষার অতিরিক্ত স্তর যুক্ত করতে টু-স্টেপ ভেরিফিকেশন অবশ্যই ব্যবহার করুন। সুরক্ষার অতিরিক্ত স্তর যুক্ত হওয়ার কারণে হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা সহজ হবে। হোয়াটসঅ্যাপ ওপেন করে Settings > Accounts থেকে এই সুরক্ষা ফিচার এনেবেল করে নেওয়া যাবে।

​WhatsApp Web থেকে লগ আউট করুন

নিয়মিত কম্পিউটার থেকে WhatsApp Web ব্যবহার করে চ্যাট করেন? তবে অবশ্যই ব্যবহার শেষ হলে Web ক্লায়েন্ট থেকে অ্যাকাউন্ট লগ আউট করুন। কারণ কম্পিউটারে WhatsApp Web লগ ইন করে রাখলে পরে তা অন্য কোনো ব্যক্তি দেখে নিতে পারেন। বিশেষ করতে অফিসের কম্পিউটার ব্যবহার করলে WhatsApp Web লগ আউট করতে ভুলবেন না।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »