মোটরসাইকেল স্ট্যান্ডে রাখলে কমে যায় আইফোন ক্যামেরার ক্ষমতা

ঢাকা, সোমবার   ২৫ অক্টোবর ২০২১,   কার্তিক ১০ ১৪২৮,   ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

মোটরসাইকেল স্ট্যান্ডে রাখলে কমে যায় আইফোন ক্যামেরার ক্ষমতা

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:১৮ ১৩ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

মোটরসাইকেলের ইঞ্জিনের কম্পনের কারণে আইফোনের ক্যামেরার কার্যকারিতা কমে আসতে পারে বলে জানিয়েছে অ্যাপল। শুক্রবার (১০ সেপ্টেম্বর) এক পোস্টে প্রতিষ্ঠানটি জানিয়েছে, আপনার আইফোনকে সুনির্দিষ্ট তরঙ্গ পরিসীমায় উচ্চ মাত্রার কম্পনের মুখে রাখলে, বিশেষ করে যা উচ্চ-ক্ষমতার মোটরসাইকেল ইঞ্জিন থেকে হয়, তা ক্যামেরার কার্যকারিতাকে কমিয়ে দিতে পারে।

মোটরসাইকেলের শ্যাসি এবং হ্যান্ডেলবারের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে থাকে ইঞ্জিনের কম্পন। তাই উচ্চ ক্ষমতাসম্পন্ন ইঞ্জিনের মোটরসাইকেলে ফোন হোল্ডারে আইফোন না রাখার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাপল বলছে, আইফোনের ওআইএস এবং ক্লোজড-লুপ অটোফোকাস এর মতো প্রক্রিয়া টেকসই হিসেবে নকশা করা হয়েছে। কিন্তু দীর্ঘ-মেয়াদে উচ্চ-বিস্তারী কম্পনে সরাসরি থাকলে এর কার্যকারিতা কমে যায় এবং ছবি ও ভিডিও’র গুণতম মান কমে যায়।

কাঁপা বা ফোকাসবিহীন ছবি ধারণ ঠেকাতে উচ্চ-প্রযুক্তির জাইরোস্কোপ এবং চৌম্বকভিত্তিক ক্যামেরা প্রক্রিয়া রয়েছে আইফোনে। মোটরসাইকেলের ইঞ্জিনের কম্পনের কারণে ওই যন্ত্রাংশে সমস্যা হয় বলে জানিয়েছে অ্যাপল।

তবে, ইঞ্জিনের কম্পন কম এবং বিদ্যুচ্চালিত হওয়ায় স্কুটার ও মোপেড নিয়ে ভয় কম বলে জানিয়েছে অ্যাপল। কিন্তু এ ধরনের বাহনের বেলাতেও ‘কম্পন প্রতিরোধী মাউন্ট’ ব্যবহার করার এবং ‘দীর্ঘ সময় ধরে প্রতিদিন ব্যবহার এড়ানোর’ পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

ডেইলি বাংলাদেশ/টিএএস