ছবি-ভিডিও-কল সুবিধা ফেসবুকের স্মার্ট চশমায়

ঢাকা, সোমবার   ২৫ অক্টোবর ২০২১,   কার্তিক ১০ ১৪২৮,   ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

ছবি-ভিডিও-কল সুবিধা ফেসবুকের স্মার্ট চশমায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪২ ১০ সেপ্টেম্বর ২০২১  

স্মার্ট চশমা পরেছেন মার্ক জাকারবার্গ। ছবি: সংগৃহীত

স্মার্ট চশমা পরেছেন মার্ক জাকারবার্গ। ছবি: সংগৃহীত

রে-ব্যান-এর সঙ্গে যুক্ত হয়ে চমকপ্রদ স্মার্ট চশমা এনেছে ফেসবুক। এই চশমা দিয়ে যেমন কল করা যাবে, তেমনি স্ক্রিনে বিভিন্ন তথ্য দেখারও সুযোগ থাকবে। আবার চশমার বোতাম চাপলেই ফ্রেমে বন্দি হবে প্রিয় মুহূর্তটি।

ফেসবুকের এই স্মার্ট গ্লাস আপাতত ২০টি ডিজাইনে বাজারে এসেছে। আমেরিকা ও ইংল্যান্ডের পাশাপাশি এই চশমা পাওয়া যাচ্ছে ইতালি, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও কানাডায়।

ফেসবুক বলছে, যারা ‘সলো’ ভিডিও, ট্রাভেল ভিডিও বা বাইক রাইডিং ভিডিও করতে চান তাদের জন্য দারুণ এক সমাধান হতে পারে এ স্মার্ট গ্লাস। এছাড়া বিভিন্ন রান্নার ভিডিওসহ বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও যারা নির্মাণ করেন তাদের জন্যও আদর্শ এক ডিভাইস এটি।

রেবনের এ স্মার্ট চশমাগুলোতে থাকছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। স্মার্ট গ্লাসগুলো পরিধান করে কোনো ছবি তোলা হলে বা ভিডিও করা হলে, সেটি এমনভাবে রেকর্ড হবে ঠিক যেমনটা আমরা আমাদের চোখ দিয়ে দেখি।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ মনে করেন, অগমেন্টেড রিয়্যালিটি এবং ভার্চুয়াল রিয়্যালিটিই হলো টেক জগতের ভবিষ্যৎ। ফলে বিভিন্ন ধরনের প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে ওই সংস্থা। এই চশমাও সেই প্রকল্পের অন্তর্গত। আগামী দিনে স্মার্ট গ্লাসে আরো বিভিন্ন ধরনের ফিচার যোগ করার ভাবনাও আছে ফেসবুকের।

এর আগে ২০১৯ সালেই এমন চশমা বাজারে আনার ঘোষণা দিয়েছিল ফেসবুক। নতুন ধরনের চশমার এই কালেকশনের নাম রাখা হয়েছে ‘রে-ব্যান স্টোরিজ’। স্মার্ট গ্লাস তৈরির চেষ্টা আগেও গুগল করেছে। তারপর দেখা গিয়েছে স্ন্যাপস স্পেক্টেকেলসও। তবে ওই সব চশমা তেমন জনপ্রিয় হয়নি। প্রথমবার এই প্রযুক্তিতে হাত পড়ল ফেসবুকের।

ডেইলি বাংলাদেশ/এনকে