ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১-এর আবেদনপত্র আহ্বান

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১-এর আবেদনপত্র আহ্বান

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৩ ২ আগস্ট ২০২১  

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ এর মনোনয়ন আহ্বান। ফাইল ছবি

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ এর মনোনয়ন আহ্বান। ফাইল ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিশেষ অবদান রাখার জন্য ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে অনুপ্রেরণা, উৎসাহ ও উদ্দীপনা যোগানো এবং স্বীকৃতি প্রদানের লক্ষ্যে বিভিন্ন ক্যাটাগরিতে ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১’ প্রদান করা হবে। এ লক্ষ্যে মনোনয়ন বা আবেদন আহ্বান করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

সোমবার আইসিটি বিভাগ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (অর্গানাইজেশনাল সাপোর্ট অনুবিভাগ) ড. খন্দকার আজিজুল ইসলামের স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ (জানুয়ারি-ডিসেম্বর) সালের কর্মকাণ্ড বিবেচনাপূর্বক ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১’ প্রদানের লক্ষ্যে ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার নীতিমালা ২০২১’ অনুসারে নিম্নোক্ত শর্তাবলী প্রতিপালন সাপেক্ষে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আবেদনের শর্তাবলী

ক. ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার নীতিমালা ২০২১’ অনুসারে মনোনয়ন প্রেরণ করতে হবে। বিশেষত এ নীতিমালার ৮ ধারায় বর্ণিত মনোনয়ন প্রেরণ ও বাছাই প্রক্রিয়া সম্পর্কিত বিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে।

খ. জেলা বাছাই কমিটি সাধারণ ও কারিগরি পৃথক ২টি ক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ে আলাদাভাবে শ্রেষ্ঠ ব্যক্তি, শ্রেষ্ঠ দল ও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান-এ তিনটি শ্রেণিতে একটি করে মোট ১২টি প্রস্তাব বাছাইয়ের স্বপক্ষে কারণ লিপিবদ্ধ করে সুপারিশসহ কেন্দ্রীয় বাছাই কমিটির নিকট নির্ধারিত সময়ের মধ্যে প্রেরণ করবে।

গ. নীতিমালায় বর্ণিত মনোনয়ন ছক (সংযোজনী ক, খ ও গ) যথাযথভাবে পূরণ করতে হবে। নীতিমালায় বর্ণিত মনোনয়ন ছক (সংযোজনী ক, খ ও গ) এবং ওয়েবসাইটে প্রকাশিত মনোনয়ন ছক ব্যতীত অন্য কোনো ছক-এ মনোনয়ন/আবেদন গ্রহণ করা হবে না।

ঘ. পূরণকৃত মনোনয়ন ছক ও বাছাই কমিটি সভার কার্যবিবরণীর হার্ডকপির পাশাপাশি সফটকপি word ও pdf ফাইলে ই-মেইল ([email protected])-এ প্রেরণ করতে হবে।

ঙ. ডিজিটাল বাংলাদেশ পুরস্কার নীতিমালা ২০২১, মনোনয়ন ছক ও অনলাইনে আবেদন দাখিলের জন্য বিস্তারিত তথ্য জানতে www.ictd.gov.bd, www.doict.gov.bd এবং www.digitalbangladesh.gov.bd ওয়েবসাইট ভিজিট করার জন্য অনুরোধ করা হলো।

আবেদনের সময়সীমা

* মনোনয়ন/আবেদনপত্র আহবান: ২৭ জুলাই ২০২১ ইং।

* জেলা পর্যায়ের বাছাই কমিটি ও কেন্দ্রীয় বাছাই কমিটির নিকট আবেদন দাখিল: ২৭ আগস্ট ২০২১ ইং।

* জেলা পর্যায়ের বাছাই কমিটি ও কেন্দ্রীয় বাছাই কমিটি কর্তৃক আবেদন যাচাই-বাছাই: ২০ সেপ্টেম্বর ২০২১ ইং।

* কেন্দ্রীয় বাছাই কমিটি কর্তৃক জেলা পর্যায়ে ও কেন্দ্রীয় পর্যায়ে প্রাপ্ত বাছাইকৃত আবেদনসমূহ হতে পুরস্কারের জন্য সুপারিশ: ৩০ সেপ্টেম্বর ২০২১ ইং।

* সুপারিশকৃত আবেদনসমূহ ‘জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র নিকট প্রেরণ: ১০ অক্টোবর ২০২১ ইং।

*পুরস্কার প্রদান: ১২ ডিসেম্বর ২০২১ ইং।

ডেইলি বাংলাদেশ/এনকে