ত্রুটি শনাক্ত করলেই পুরস্কৃত করবে টুইটার

ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১১ সফর ১৪৪৩

ত্রুটি শনাক্ত করলেই পুরস্কৃত করবে টুইটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৪ ২ আগস্ট ২০২১  

টুইটার। ফাইল ছবি

টুইটার। ফাইল ছবি

অ্যালগরিদমে বাগ বা ত্রুটি শনাক্তে কম্পিউটার গবেষক ও হ্যাকারদের জন্য প্রতিযোগিতার আয়োজন করছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। এই প্রতিযোগিতায় যেকেউ অংশ নিতে পারবে।

শুক্রবার এক ঘোষণায় টুইটার জানায়, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যাতে নৈতিকতা মেনে চলে তা নিশ্চিত করার বড় প্রচেষ্টার অংশ হলো এ প্রতিযোগিতা। এতে বিজয়ীরা ৫০০ ডলার থেকে সাড়ে ৩ হাজার ডলার পর্যন্ত নগদ অর্থ পুরস্কার পাবেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, টুইটার ফিডে ছবি কীভাবে ক্রপ হবে, সে সিদ্ধান্ত নেয়া বিষয়ক যে কম্পিউটার কোডটি রয়েছে, তা সবার জন্য প্রকাশও করে দিয়েছে টুইটার। অ্যালগরিদমটি কীভাবে স্টেরিওটাইপিং বা কোনো গোষ্ঠীর প্রতি পক্ষপাত করে ক্ষতি করতে পারে, সেটি অংশগ্রহণকারীদের খুঁজে বের করার আহ্বানও জানিয়েছে সেবাটি।

যারা অ্যালগরিদমে বাগ শনাক্ত করতে পারবেন, তারা আগস্টে ডেফ কনে টুইটারের আয়োজিত কর্মশালায় নিজেদের কাজ উপস্থাপনের সুযোগ পাবেন। হ্যাকারদের বৃহত্তম বার্ষিক সম্মেলনের মধ্যে ডেফ কন অন্যতম।

এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি উল্লেখ করেছে, আমরা যা খুঁজে পেয়েছি, সেটি বাদেও এ অ্যালগরিদমের সম্ভাব্য ক্ষত শনাক্তের লক্ষ্যেই আয়োজিত হচ্ছে এ বাগ বাউন্টি।

ডেইলি বাংলাদেশ/এনকে