এক কোটির বেশি ঢাকা ছাড়লেও ফিরেছেন মাত্র ৮ লাখ

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

এক কোটির বেশি ঢাকা ছাড়লেও ফিরেছেন মাত্র ৮ লাখ

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২২ ২৩ জুলাই ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ঈদযাত্রায় এক সপ্তাহে ঢাকা ছেড়েছেন এক কোটির বেশি মোবাইল ফোন গ্রাহক। তবে ঈদের পরদিন ঢাকার বাইরে গিয়ে বেশি ফিরে এসেছেন আট লাখ ২০ হাজার গ্রাহক।

মোবাইল ফোন অপারেটরগুলোর দেয়া তথ্যে ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টারের (এনটিএমসি) এই গতিবিধি পর্যবেক্ষণ করেছে।

এনটিএমসি জানিয়েছে, ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত ঢাকার নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হয়েছে এক কোটি ৪ লাখ ৯৪ হাজার ৬৮৩টি সিম। এরমধ্যে গ্রামীণফোনের সিম রয়েছে ৪৯ লাখ ৫৬ হাজার ৪০৪টি, রবির ২৩ লাখ ৬১ হাজার ৭৮৭টি, বাংলালিংকের ২৭ লাখ ৪৫ হাজার ৮৭৮টি এবং টেলিটকের ৪ লাখ ৩০ হাজার ৬১৪টি।

এ‌দিকে ২২ জুলাই ঢাকার নেটওয়ার্কে যুক্ত হয়েছে ৮ লাখ ২০ হাজার ৫১৬টি সিম। এরমধ্যে গ্রামীণফোনের সিম রয়েছে ২ লাখ ২৪ হাজার ৭০৯টি, রবির ৩ লাখ ৮ হাজার ৪৯১টি, বাংলালিংকের ২ লাখ ৪৮ হাজার ১৫২টি এবং টেলিটকের ৩৯ হাজার ১৬৪টি।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, একটু আগে ঢাকা থেকে যাওয়া ও আসা সিমের হিসাব পেলাম। আজকে থেকে শুরু হওয়া লকডাউন ও তারপরে কী হবে সেটি দেখার বিষয়। করোনায় এর কি প্রভাব পড়বে সেটাও দেখার বিষয়অ

এটি সিমের হিসাব, মানুষের নয়। অংকের হিসাবে গড়ে জনপ্রতি সিমের সংখ্যা ১ দশমিক ৭০। আবার ১৮ বছর বয়সের আগেও এনআইডি ছাড়া সিম নেই।

সাধারণ হিসেবে একজনের কাছে একাধিক সিম যেমন থাকতে পারে তেমনি একটি সিমের বিপরীতে অনেক মানুষও ঢাকা ছাড়তে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, পরিসংখ্যান থেকে ধারণা করা যায় কোটির বেশি সংখ্যক মানুষ ঢাকা ছেড়েছেন।

ডেইলি বাংলাদেশ/এনকে