নতুন প্রযুক্তি, ফোনের স্ক্রিন ভাঙার পর নিজে থেকেই জোড়া লাগবে

ঢাকা, রোববার   ২৫ জুলাই ২০২১,   শ্রাবণ ১০ ১৪২৮,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

নতুন প্রযুক্তি, ফোনের স্ক্রিন ভাঙার পর নিজে থেকেই জোড়া লাগবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৯ ২১ জুলাই ২০২১  

ফোনের ভাঙা স্ক্রিন। ছবি: সংগৃহীত

ফোনের ভাঙা স্ক্রিন। ছবি: সংগৃহীত

এত দামের স্মার্টফোন, হাত থেকে ফসকে গেল! চিন্তাটা সবচেয়ে বেশি হয় ফোনের স্ক্রিনের জন্যই। ফেটে গেলেই তো সব গেল! কিন্তু ভাঙা স্ক্রিন সঙ্গে সঙ্গেই জোড়া লেগে গেলে কেমন হয়? এই অসম্ভবকেই সম্ভব করেছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ এবং খড়গপুর আইআইটির গবেষকরা।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর সায়েন্সের অ্যাডভান্সমেন্ট অফ সায়েন্স-এর প্রকাশিত সায়েন্স জার্নালে গবেষণাটি স্থান পেয়েছে। এতে নতুন প্রযুক্তিটির নাম দেওয়া হয় ‘সেল্ফ-রিপ্যায়ারিং’। এতে মাত্র কয়েক মিলি-সেকেন্ডেই স্ক্রিন আগের মতো চকচকে হয়ে যাবে।

গবেষকরা জানিয়েছেন, স্ক্রিনের অতিস্ফটিক উপাদান যখন ভেঙে টুকরো টুকরো হয়ে যায়, তখন সেটা নিজে থেকেই এক সেকেন্ডের মধ্যে পুনরায় জুড়ে যায়। শুধু তাই নয়, এতটাই নির্ভুলভাবে আগের ফর্মে ফিরে যায় যে দেখে বোঝাই যায় না।

বিজ্ঞানীদের মতে, এই আবিষ্কার ডিজিটাল প্রযুক্তির ক্ষেত্রে বিপ্লব আনতে পারে। গ্যাজেটের অন্যতম বড় সমস্যা এই ভাঙা স্ক্রিন। সেটিরও যে এমন সমাধান হতে পারে, তা সত্যিই ভাবা যায় না।

স্ক্রিন ভেঙে গেলে কোনও ডিভাইসের ব্যবহারযোগ্যতাই নষ্ট হয়ে যায়। এই নতুন প্রযুক্তি ব্যবহার করলে যে কোনও ডিভাইসের আয়ু বহুগুণ বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন গবেষকরা।

ডেইলি বাংলাদেশ/এনকে