সহজেই মানুষের মন বুঝতে সক্ষম এই হেলমেট

ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১,   শ্রাবণ ২১ ১৪২৮,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

সহজেই মানুষের মন বুঝতে সক্ষম এই হেলমেট

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২০ ১৯ জুন ২০২১  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

মানুষের মন বুঝতে সক্ষম এমন হেলমেট তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি স্টার্ট-আপ প্রতিষ্ঠান। যা খুব সহজেই বুঝতে পারবে মানুষের মনের কথা। সম্প্রতি কার্নেল নামের এই স্টার্ট-আপ প্রতিষ্ঠান ভিন্ন রকমের এই হেলমেট তৈরি করে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে জানা গেছে, এই হেলমেটের মাধ্যমে মস্তিষ্কের বয়স বৃদ্ধি, বিভিন্ন মানসিক রোগ বা এর পেছনের কারণসহ বিভিন্ন ধরণের কাজ করা সম্ভব। এছাড়াও এই যন্ত্রের সাহায্যে মানুষ সহজেই অন্যের অনুভূতি সম্পর্কে জানতে পারবে। ফলে মানুষের সঙ্গে যোগাযোগের বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।

জানা গেছে, দুই পাউন্ডের মতো ওজনের হেলমেটটি ৫০ হাজার ডলারেই কেনা যাবে। মস্তিষ্কের রক্ত সঞ্চালন ও ইলেক্ট্রনিক্স ইমপালসের ভিত্তিতে কাজ করবে এই হেলমেট। কিছুদিনের মধ্যেই এটি বাজারে আনা হবে বলেও জানানো হয়েছে।

কার্নেলের প্রধান নির্বাহী ব্রায়ান জনসন বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যেই আমরা হেলমেটটি বাজারে আনবো। এটি সহজেই মানুষের মনের ভাষা শনাক্ত করতে পারবে। তাছাড়া এটি মস্তিষ্কের বয়স বেড়ে যাওয়া, মানসিক রোগ বা এর পেছনের কারণ এবং বিভিন্ন মেটাফিজিক্যাল ডিসঅর্ডার শনাক্ত করার কাজ করতে সক্ষম।

হেলমেট পরিধান করে আছেন ব্রায়ান জনসন

ব্রায়ান জনসন আরো বলেন, হেলমেটটি তৈরি করতে ৫ বছরেরও বেশি সময় লেগেছে। এর মাধ্যমে আপনি উচ্চ রক্তচাপ ও কোলেস্টরল স্বাভাবিক আছে কি না সেটি পরীক্ষা করতে পারবেন।

জনসন বলেন, মানুষের মস্তিষ্ক নিয়ে বিভিন্ন পরীক্ষা করেই এটি তৈরি করা হয়েছে। আগামী ১০ বছরের মধ্যে হেলমেটটি স্মার্টফোন রেঞ্জের ভেতর আনতে চাই।

শরীরের প্রতিটি কোষ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর হেলমেটটি তৈরি করা হয়েছে। এর মাধ্যমে অন্য মানুষেরা মনে মনে কী ভাবছেন সেটি জানা যাবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ