টাকা পাঠাতে মেসেঞ্জারে নতুন ফিচার

ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১,   শ্রাবণ ২০ ১৪২৮,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪২

টাকা পাঠাতে মেসেঞ্জারে নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১০ ১২ জুন ২০২১  

মেসেঞ্জারে যুক্ত হল টাকা পাঠানোর কিউআর কোড। ছবি: সংগৃহীত

মেসেঞ্জারে যুক্ত হল টাকা পাঠানোর কিউআর কোড। ছবি: সংগৃহীত

টাকা আদান-প্রদানের বিষয়টি আরও সহজ হলো ফেসবুকের কল্যাণে। সোশ্যাল মিডিয়া জায়ান্টটির পে অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী-টু-ব্যবহারকারী টাকা পাঠাতে এখন কিউআর কোড কাজে লাগানো যাবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, ব্যবহারকারীরা মেসেঞ্জারের সেটিংসে গিয়ে পেমেন্ট রিকোয়েস্টে কিউআর কোডের অ্যাকসেস পাবেন।

গত কয়েক বছর ধরে ফেসবুক আর্থিক সেবা বিভাগ কার্যক্রম জনপ্রিয় করতে নানা উদ্যোগ নিয়েছে। গত বছরের আগস্টে তারা ‘ফেসবুক ফিন্যান্সিয়াল’ নামের একটি বিভাগও চালু করে। নতুন এই ফিচারও উদ্যোগের একটি অংশ।

বর্তমানে ফেসবুকে নানা রকম পেমেন্ট ফিচার রয়েছে। বিচ্ছিন্নভাবে পরিচালিত সেবাগুলো ফেসবুক ফিন্যান্সিয়ালের অধীনে এক হবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রাপক বন্ধু তালিকায় না থাকলেও কিউআর কোডের মাধ্যমে টাকা পাঠানো যাবে।

এএফপি জানিয়েছে, ফেসবুক ফিন্যান্সিয়াল থেকে তাদের প্ল্যাটফর্মের সব অর্থ পরিশোধ ও আর্থিক সেবার ব্যবস্থাপনা ও পরিকল্পনার কাজ করা হবে। 

ফেসবুকের লিবরা নিয়ে নিরাপত্তার উদ্বেগ জানানো ফেডারেল রিজার্ভের পক্ষ থেকে গত বছর নিজস্ব ইনস্ট্যান্ট পেমেন্ট সিস্টেম চালু করার কথা বলা হয়। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের এ সেবায় আর্থিক সেবার পাশাপাশি নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে