বড় পরিবর্তন আর নানা চমক থাকছে আইফোন থার্টিনে

ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮,   ২১ জ্বিলহজ্জ ১৪৪২

বড় পরিবর্তন আর নানা চমক থাকছে আইফোন থার্টিনে

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:০০ ৩০ মার্চ ২০২১  

আইফোন-থার্টিন। ফাইল ছবি

আইফোন-থার্টিন। ফাইল ছবি

অ্যাপলপ্রেমীরা নতুন আইফোনের জন্য অপেক্ষা করছেন। ‘কেন হবে আইফোন-থার্টিন?’—এরই মধ্যে এ ধরতের প্রশ্ন নিয়ে শুরু হয়েছে আলোচনা। নতুন আইফোন বাজারে আসতে পারে এ বছরের সেপ্টেম্বর নাগাদ। এর মধ্যেই বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস নতুন আইফোনের ডিজাইনের ব্যাপারে দারুণ কিছু নতুন তথ্য প্রকাশ করেছে।

অ্যাপল তাদের নতুন আইফোনটিকে তৈরি করছে একেবারে নতুন একটি ডিজাইনের উপর ভিত্তি করে। আইফোন থার্টিন দেখতে আইফোন টোয়েলভের চেয়ে অনেকটাই ভিন্ন হবে বলে ধারণা করা হচ্ছে। এভরিথিংঅ্যাপল প্রো নামের একটি ইউটিউব চ্যানেলের বরাত দিয়ে ফোর্বস জানাচ্ছে, এবারের আইফোনে সাইন্ড, ডিজাইন এবং ক্যামেরায় বেশ কিছু পরিবর্তন আসতে যাচ্ছে এবং এর পরিবর্তনগুলোর মধ্যে কয়েকটি এরই মধ্যে নিশ্চিত করা হয়েছে।

তারা জানায়, অ্যাপল এবার আইফোনের থার্টিন প্রো ও থার্টিন প্রো ম্যাক্সের ম্যাট ব্ল্যাক রঙের সংস্করণ বাজারে ছাড়বে। যা অনেকটাই স্যামসাং এস টোয়েন্টি-ওয়ানের ফ্যান্টম ব্ল্যাকের মতো। স্যামসাংয়ের এই রঙের ফোনটি দারুণ জনপ্রিয় হয়েছে।

তারা আরও জানিয়েছে, আইফোন থার্টিন প্রো সংস্করণটির লাইনআপে কিছু পরিবর্তন আসবে। এর মধ্যে একটি হলো এতে আরও উন্নত কোটিং যোগ করা হবে। যাতে স্টেইনলেস স্টিলের ফ্রেমে কোনো ধরনের ফিঙ্গারপ্রিন্ট সেঁটে না যায়। এছাড়া আইফোন থার্টিনের সবগুলো মডেলের নচের আকার ছোট করা হবে। পাশাপাশি মাইক্রোফোনের প্রযুক্তিতেও আনা হবে পরিবর্তন। যার ফলে ব্যবহারকারিরা আরও উন্নত শব্দের সঙ্গে পরিচিত হবেন। আইফোন থার্টিনের সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন হবে এর ক্যামেরায়। নতুন সংস্করণটির প্রতিটি ভিন্ন ভিন্ন মডেলের সঙ্গে যুক্ত হবে নতুন ক্যামেরা।

গত বছর বাজারে এসেছে আইফোনের সর্বশেষ মডেলটি— আইফোন টোয়েলভ। আইফোনের এলিভেনের তুলনায় যেটির ডিজাইন ও অন্যান্য প্রযুক্তিগত দিক অনেক উন্নত। অ্যাপল চাইছে নতুন আইফোনও যাতে গুণেমান আইফোন টোয়েলভকে ছাড়িয়ে যেতে পারে।

ডেইলি বাংলাদেশ/এনকে