ট্রাম্পকে নিষিদ্ধের সিদ্ধান্ত ‘সঠিক’ ও ‘বিপজ্জনক’: টুইটার সিইও

ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৩ ১৪২৭,   ২৩ রজব ১৪৪২

ট্রাম্পকে নিষিদ্ধের সিদ্ধান্ত ‘সঠিক’ ও ‘বিপজ্জনক’: টুইটার সিইও

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৮ ১৫ জানুয়ারি ২০২১  

টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যাক ডরসি। ছবি: সংগৃহীত

টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যাক ডরসি। ছবি: সংগৃহীত

ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া নিয়ে বিতর্ক চলছে। তবে অ্যাকাউন্টটি বন্ধ করা ‘সঠিক’ বলে মন্তব্য করেছেন টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যাক ডরসি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিষিদ্ধ করার সিদ্ধান্তকে ‘বিপজ্জনক দৃষ্টান্ত’ বলেও অভিহিত করেছেন তিনি। তার মতে, হাতেগোণা কয়েকটি ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের হাতে ইন্টারনেটের নিয়ন্ত্রণ থাকা উচিত নয়।

টুইটারে ট্রাম্পকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত বিষয়ে ১৩টি ধারাবাহিক টুইটে ডরসি বলেছেন, কারো অনলাইনে দেয়া বক্তব্যের কারণে বাস্তব বিশ্ব ক্ষতিগ্রস্ত হলে পদক্ষেপ নেয়া উচিত। যদিও অ্যাকাউন্ট নিষিদ্ধ করার বিষয়টি বিভেদমূলক এবং একটি নজির সৃষ্টি হলো; যা আমি বিপজ্জনক মনে করি।

ট্রাম্পকে টুইটারে নিষিদ্ধ করার পর দুই ধরনের প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেকে বিষয়টির তীব্র সমালোচনাও করেছেন। যেমন- জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ। তবে টুইটারের দীর্ঘ এক আলোচনায় জ্যাক ডরসি বলেছেন, ট্রাম্পকে নিষিদ্ধের ঘটনাটি তিনি উদযাপন করেননি বা এই সিদ্ধান্ত নিয়ে তিনি গর্ব করেন না।

ডরসি টুইটারে লিখেছেন, টুইটারের মতো একটি প্রতিষ্ঠান যদি এমন সিদ্ধান্ত নেয়, যা মানুষ পছন্দ করছেন না, তাহলে তারা অন্য কোথাও গিয়ে ক্ষমতা যাচাই করতে পারেন।

ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করার পরই তার ইউটিউব অ্যাকাউন্ট সাময়িক সময়ের জন্য সাসপেন্ড করার সিদ্ধান্ত নিল গুগল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই এই কাজ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে