একমাস পরই আসছে ফেসবুকের ‘বিটকয়েন’

ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭,   ০৬ জমাদিউস সানি ১৪৪২

একমাস পরই আসছে ফেসবুকের ‘বিটকয়েন’

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৯ ৩ ডিসেম্বর ২০২০  

ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রার নাম হবে ‘ডিএম’। ছবি: সংগৃহীত

ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রার নাম হবে ‘ডিএম’। ছবি: সংগৃহীত

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক বেশ কিছুদিন আগে ক্রিপ্টোকারেন্সি (বিটকয়েন) নিয়ে গবেষণা করে। এরই মধ্যে তারা সফলতাও পেয়েছে। ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি লিব্রার নাম হবে ‘ডিএম’, যা চালু হবে ২০২১ সালের জানুয়ারিতে।

সুইজারল্যান্ডভিত্তিক ফাইন্যান্সিয়াল মার্কেট সুপারভাইসরি অথোরিটির (এফআইএসএমএ) অনুমোদনের অপেক্ষায় রয়েছে ফেসবুরে এ প্রজেক্ট।

২০১৯ সালের মাঝামাঝিতে ২৭টি কোম্পানির সমন্বয়ে গঠিত হয় লিব্রা অ্যাসোসিয়েশন। কিন্তু সময় যতই গড়াতে থাকে, ভিসা, মাস্টারকার্ড, স্ট্রিপ, মেরকাডো পেগো, পেপ্যাল ও ইবের মতো বড় বড় কোম্পানি প্রকল্পটি থেকে সরে আসে।

লিব্রা অ্যাসোসিয়েশনের নাম এখন ডিএম অ্যাসোসিয়েশন। ডিএমের মূল্য হিসাব করা হবে মার্কিন ডলারে। ডিএম অ্যাসোসিয়েশনের নতুন পরিকল্পনার পরও পরবর্তী সময়ে অন্যান্য প্রথাগত মুদ্রাভিত্তিক কয়েন চালু করা হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করেছে ফিনান্সিয়াল টাইমস।

ডিএম অ্যাসোসিয়েশনের সিইও স্টুয়ার্ট লিভে জানিয়েছেন, ফেসবুক থেকে স্বাধীন হওয়া এবং আগের সব বিতর্ক চাপা দিতেই নাম পরিবর্তন করা হয়েছে। ৬ মাস আগে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট ক্যালিব্রার নাম পরিবর্তন করে রাখা হয় নোভি।

ডিজিটাল মুদ্রা ডিএম দিয়ে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী অনলাইনে অর্থ লেনদেন করতে পারবে। ক্রিপ্টোকারেন্সি মুদ্রার দাম যাতে অস্বাভাবিকভাবে ওঠানামা না করে তা নিশ্চিত করতেই কাজ করবে ডিএম অ্যাসোসিয়েশন।

ডেইলি বাংলাদেশ/এনকে