ই-কমার্স খাতে আরো ৫ লক্ষাধিক কর্মসংস্থান হবে: পলক

ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১,   মাঘ ৮ ১৪২৭,   ০৬ জমাদিউস সানি ১৪৪২

ই-কমার্স খাতে আরো ৫ লক্ষাধিক কর্মসংস্থান হবে: পলক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩২ ৮ নভেম্বর ২০২০   আপডেট: ১২:৩৩ ৯ নভেম্বর ২০২০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- ফাইল ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক- ফাইল ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ৫ বছরে দেশের ই-কমার্স খাতে আরো ৫ লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে। ই-কমার্সই অর্থনীতির মূল চালিকা শক্তি হবে।

রোববার সন্ধ্যায় রাজধানীর পূর্বাচল ক্লাবে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ই-ক‌্যাবের ৬ষ্ঠ বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে করোনাকালীন সেবায় নিবেদিত ব্যক্তি ও ১০০‌ ই-কমার্স প্রতিষ্ঠানের মাঝে সম্মাননা দেয়া হয়।

করোনাকালীন সেবায় নিবেদিত ব্যক্তি ও ১০০‌ ই-কমার্স প্রতিষ্ঠানের মা‌ঝে সম্মাননা প্রদান করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ই-কমার্স‌কে আরো গ‌তিশীল কর‌তে ভবিষ্যতে সমন্বিত কর্ম পরিকল্পনা তৈরির ওপর গুরুত্বা‌রোপ ক‌রে পলক ব‌লেন, ক‌রোনা মহামারির এই দুঃসম‌য়ে ‌দে‌শের জি‌ডি‌পি প্রবৃ‌দ্ধি হার ৫ দশ‌মিক ২ ধরে রাখতে সক্ষম হ‌য়ে‌ছে সরকার।

আইসি‌টি প্রতিমন্ত্রী ব‌লেন, ই-কমার্স খা‌তে উদ্যোক্তা‌দের ভ‌্যান্সার ক‌্যা‌পিটাল হি‌সে‌বে ১০ লাখ থে‌কে ৫ কো‌টি টাকা পর্যন্ত সহায়তা দেয়া হ‌বে।

দে‌শে বর্তমা‌নে ইন্টার‌নেট ব্যবহারকারীর সংখ‌্যা ১১ কো‌টি ছা‌ড়ি‌য়ে‌ছে উল্লেখ ক‌রে জুনাইদ আহমেদ পলক ব‌লেন, এই সু‌বিধা‌কে কা‌জে লা‌গি‌য়ে ক‌রোনাকালীন ১৬ হাজার কো‌টি টাকা অনলাই‌নে ‌লেন‌দেন করা সম্ভব হ‌য়ে‌ছে।

তি‌নি ব‌লেন, ইন্টার‌নে‌টের প্রসা‌রের ফ‌লে শহর ‌থে‌কে গ্রাম পর্যন্ত পৌঁছে গে‌ছে ই-কমার্স। ক‌রোনাকালীন দে‌শের ১৭ কো‌টি মানুষ‌কে ওষুধসহ নিত‌্য প্রয়োজনীয় বি‌ভিন্ন পণ‌্য পৌঁছে দি‌য়ে‌ছে ব‌লেই সচল রয়ে‌ছে দে‌শের অর্থনী‌তির চাকা।

ই-ক্যাবের সভাপ‌তি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল এবং বাণিজ্য সচিব জাফর উদ্দীন।

প‌রে ডিজিটাল মাধ্যমে শিক্ষার্থীদের জন্য সহশিক্ষা কার্যক্রম ও ঘরে বসে প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে ‘ই-জিনিয়াস’ এর প্ল‌্যাটফ‌র্মের উদ্বোধন করেন আইসি‌টি প্রতিমন্ত্রী জুনাইদ আহ‌মেদ পলক।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন