নিজস্ব সার্চ ইঞ্জিনের দিকে নজর অ্যাপলের

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

নিজস্ব সার্চ ইঞ্জিনের দিকে নজর অ্যাপলের

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৫ ৩০ অক্টোবর ২০২০  

সার্চ ইঞ্জিন প্রযুক্তিতে মনোযোগ দিচ্ছে অ্যাপল। ছবি: সংগৃহীত

সার্চ ইঞ্জিন প্রযুক্তিতে মনোযোগ দিচ্ছে অ্যাপল। ছবি: সংগৃহীত

নিজস্ব সার্চ ইঞ্জিন প্রযুক্তি তৈরিতে নজর দিয়েছে অ্যাপল। কারণ গুগলের সার্চ ইঞ্জিন ব্যবহারের জন্য প্রতিবছর এক হাজার থেকে ১২শ’ কোটি ডলার দেয় প্রতি বছর অ্যাপল। এতে গুগলের সঙ্গে সরাসরি সার্চ নিয়ে টক্কর দিতে হবে অ্যাপলকে।

গুগল থেকে দূরে থাকার বিকল্প প্রস্তুতি অ্যাপল অনেক আগে থেকেই নিয়ে রেখেছে। এর অন্যতম কারণ হচ্ছে বর্তমানে বাজার আধিপত্য ও অ্যাপলের মতো প্রতিষ্ঠনের সঙ্গে ব্যবসা নিয়ে মার্কিন নিয়ন্ত্রকদের তোপের মুখে রয়েছে সার্চ জায়ান্ট গুগল।

জিএসএম অ্যারিনা জানায়, অ্যাপল তার নিজস্ব ওয়েবক্রলার অ্যাপলবট নিয়ে আসছে, যা ২০১৪ সালে প্রথম দেখা দিয়েছিল। সেটাকেই এখন পুনরুজ্জীবিত করতে যাচ্ছে অ্যাপল। আইওএস-১৪ এর হোম স্ক্রিনের সার্চ এ তারা এবার গুগলের পরিবর্তে তাদের নিজস্ব ওয়েবসাইট চালু করতে যাচ্ছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীদের আলাদা করে আর অন্য কোনো অ্যাপ খোলার প্রয়োজন পড়েনি। সরাসরি হোম স্ক্রিন থেকে সার্চ সেবা নিতে পেরেছেন তারা।

বাজার বিশ্লেষকেরা বলছেন, নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরিতে বিনিয়োগ করার পাশাপাশি কর্মী নিয়োগ করছে অ্যাপল। এরইমধ্যে গুগল সার্চ পাশ কাটিয়ে স্পটলাইট সার্চে সরাসরি ফল দেখাতে শুরু করেছে। অ্যাপলের পক্ষ থেকে অ্যাবাউট অ্যাপলবট হালনাগাদও করা হয়েছে, যাতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন–সংক্রান্ত বিষয়গুলো যুক্ত করা যায়।

ডেইলি বাংলাদেশ/এনকে