নিজের ফোনটিকেই বানিয়ে নিন সিসি ক্যামেরা

ঢাকা, শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২১ ১৪২৭,   ১৮ রবিউস সানি ১৪৪২

নিজের ফোনটিকেই বানিয়ে নিন সিসি ক্যামেরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪২ ২৭ অক্টোবর ২০২০   আপডেট: ১০:৪৩ ২৭ অক্টোবর ২০২০

ফোনটিকেই বানিয়ে নিন সিসি ক্যামেরা

ফোনটিকেই বানিয়ে নিন সিসি ক্যামেরা

সিসি ক্যমেরা ব্যবহার অনেকের জন্য বেশ ব্যয়বহুল। কিন্তু আপনি চাইলেই নিজের অফিস, বাসা বা অন্য যে কোনো জায়গার সুরক্ষা বাড়িয়ে তুলতে পারেন অ্যান্ড্রয়েড ফোন দিয়েই।

একটি অ্যান্ড্রয়েড অ্যাপসের মাধ্যমে ফোন ও কম্পিউটার ব্যবহার করে সিসি ক্যামেরাটি পরিচালনা করা যাবে। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ফোনটি ব্যবহৃত হবে সিসি ক্যামেরা হিসেবে আর কম্পিউটারটি ব্যবহৃত হবে টিভি হিসেবে।

শুধু তাই নয় এটি ইন্টারনেটের মাধ্যমে বা ইন্টারনেট ছাড়া, দুইভাবেই ব্যবহার করা যাবে। ইন্টারনেট সহকারে ব্যবহার করলে আপনি পৃথিবীর যেকোনো জায়গা থেকে মনিটরিং করতে পারবেন। আর যদি ইন্টারনেট ছাড়া ব্যবহার করেন তবে আপনার অ্যান্ড্রয়েড ফোনের হটস্পট যতদূর  কানেকশন পায় ততদূর  মনিটরিং করতে পারবেন।

যেভাবে বানাবেন: 

প্রথমে গুগল প্লে স্টোর থেকে ‘Ip Webcam’ অ্যাপটি ডাউনলোড করে ফোনে ইনস্টল করুন।

দুটি পদ্ধতিতে এটি তৈরি করা যায়:

পদ্ধতি-১: এই পদ্ধতিতে আপনার মোবাইল ও কম্পিউটার উভয় স্থানেই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এবার অ্যাপটি ওপেন করুন। যে পেজটি আসবে তার শেষ মাথায় ‘Start server’ অপশনে ক্লিক করুন। তারপর নিচের মত আসলে Yes- এ ক্লিক করুন। এবার ক্যামেরা চালু হলে তার নিচের দিকে একটি আইপি নম্বর দেখতে পাবেন। আইপি নম্বরটি আপনার কম্পিউটারের ব্রাউজারের এড্রেস বারে ইনপুট করে এন্টার চাপুন। এখানে একটি পেজ আসবে। এখানে থেকে ‘ব্রাউজার’ বা ‘ফ্লাশ’ বাটন চাপবেন। ব্যাস মনিটরিং চালু হয়ে গেল।

পদ্ধতি-২: এই পদ্ধতিতে মোবাইল বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ না থাকলেও চলবে। তবে মোবাইল আর কম্পিউটার কাছাকাছি থাকতে হবে, যেন মোবাইল হটস্পট কম্পিউটারে কানেকশন পায়। এবার মোবাইলের হটস্পটটি চালু করে কম্পিউটারে Wifi এর মাধ্যমে কানেক্ট করুন। এবার আবার ১নং এর পদ্ধতিগুলো অনুসরণ করুন। আর মনিটরিং করতে থাকুন।

এভাবে মনিটরিং এর পাশাপাশি আপনি আপনার কম্পিউটারের অ্যাডভান্স অপশন ব্যবহার করে দূর থেকে মোবাইলের ক্যামেরা নিজের সুবিধামত সেটিং করে নিতে পারবেন। তাছাড়াও আপনি চাইলে ভিডিও ফুটেজটি রেকর্ডও করে রাখতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/জেএস