লাভের আগেই ক্ষতির মুখ দেখলো অ্যাপল

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

লাভের আগেই ক্ষতির মুখ দেখলো অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৫ ১৮ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:৫৭ ১৮ অক্টোবর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

৫জি সুবিধা সম্বলিত মিনি এবং প্রো ভার্সনের নতুন আইফোন নিয়ে এসেছে জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি অ্যাপল। আর নতুন এই স্মার্টফোনটি লঞ্চ হওয়ার সঙ্গে সঙ্গেই লোকসানের মুখ দেখলো মার্কিন এই প্রযুক্তি প্রতিষ্ঠান।
 
গত মঙ্গলবার ‘আইফোন ১২’ স্মার্টফোনটি লঞ্চ হওয়ার সাথে সাথে নিজেদের বাজার মূল্যের ৪ শতাংশের বেশি ক্ষতির সম্মুখীন হয় অ্যাপল। যার বাজারমূল্য প্রায় ৮১ বিলিয়ন মার্কিন ডলার। মূলত ৫জি সুবিধা সম্বলিত স্মার্টফোনটি প্রকাশের পরপরই এই ক্ষতির সম্মুখীন হয় অ্যাপল।

এক নজরে বাজারে অ্যাপলের শেয়ারগুলো দেখলেই বোঝা যায়, ‘আইফোন ১২’ লঞ্চের আগেও লোকসানে ছিল কোম্পানিটি। লঞ্চ হওয়ার পরে সে ক্ষতির পরিমাণ আরো বেড়ে যায়। যা সর্বশেষ পর্যন্ত ৪ শতাংশের বেশি অর্থাৎ প্রায় ৮১ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত হ্রাস পেয়েছে।

যদিও স্মার্টফোনগুলোতে ফটোগ্রাফির মতো নির্দিষ্ট কিছু বিষয়ে কিছু গুরুতর আপগ্রেড দেখানো হয়েছিল। তবুও এটির প্রতি মানুষের আকর্ষণ অনেকাংশে কম ছিল। যার মধ্যে বেশিরভাগ অংশই নতুন আইফোনের বক্সগুলোতে চার্জার বা তারযুক্ত হেডফোন অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্তের ভিত্তিতে ছিল।

উল্লেখ্য, আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স মোট চারটি আইফোন মডেল ছাড়াও কোম্পানিটি তার হোমপড মিনির একটি ছোট সংস্করণ প্রদর্শন করেছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ