যুক্তরাষ্ট্রে টিকটক এখনই বন্ধ হচ্ছে না

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

যুক্তরাষ্ট্রে টিকটক এখনই বন্ধ হচ্ছে না

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫১ ২৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:৫৯ ২৮ সেপ্টেম্বর ২০২০

টিকটকের উপর মার্কিন নিষেধাজ্ঞা স্থগিত। ছবি: সংগৃহীত

টিকটকের উপর মার্কিন নিষেধাজ্ঞা স্থগিত। ছবি: সংগৃহীত

মার্কিন নাগরিকদের জন্য টিকটক ব্যবহারের সুযোগ এখনই বন্ধ হচ্ছে না। রোববার ওয়াশিংটন ডিসি’র একটি আদালত এ বিষয় নিশ্চিত করেছে। তবে ১২ নভেম্বর থেকে টিকটক সম্পূর্ণ বাতিলের যে সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসন নিয়েছিল, সে বিষয়ের কোনো রদবদল করেরনি আদালত। খবর ডয়চে ভেলে

এর আগে চলতি মাসের শেষ সপ্তাহে মার্কিন নাগরিকরা টিকটক আর ডাউনলোড করতে পারবেন না বলে ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। তিনি বলেছিলেন কোনো মার্কিন সংস্থা টিকটক কিনে নিলে তা পুর্নবিবেচনা করা হবে। এর জের ধরেই যুক্তরাষ্ট্রে এখনো রয়েছে টিকটক। তবে আদালতের এ সিদ্ধান্তে ডোনাল্ড ট্রাম্প কিছুটা হলেও ধাক্কা খেয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

টিকটকের মালিক চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স মার্কিন আদালতে আপিল করে বলেছিল, ডাউনলোড বন্ধ হয়ে গেলে বিপুল ক্ষতির মুখে পড়বে সংস্থাটি। যা আর সামলানো যাবে না। তাদের সেই দাবি মাথায় রেখেই আপাতত প্রশাসনের সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ জারি করেছে আদালত।

চলতি মাসেই টিকটকের মার্কিন শেয়ার কিনে নিয়েছে ওরাকেল। কিন্তু যেভাবে তারা কিনেছে তা নিয়ে এখনও মার্কিন প্রশাসন খুব সন্তুষ্ট নয় বলে মনে করেন বিশ্লেষকরা।

টিকটক বলছে, যুক্তরাষ্ট্রে আমাদের ১০ কোটি গ্রাহক রয়েছে। তারা এই প্ল্যাটফর্মটিকে ভালোবাসেন। কেননা, এটি বিনোদন, মতপ্রকাশ এবং সংযোগের একটি স্থান। নির্মাতাদের জন্য অর্থ ও তাদের পরিবারে খুশি নিয়ে আসার জন্য কাজ অব্যাহত রাখা এবং তাদের গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিতে টিকটক প্রতিশ্রুতিবদ্ধ।

হোয়াইট হাউজের অভিযোগ, চীনা এই কোম্পানিটি তার ৮০ কোটি ব্যবহারকারীর কাছ থেকে নানা ধরনের তথ্য সংগ্রহ করে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে তাদের গ্রাহক সংখ্যা ১০ কোটি। ট্রাম্প প্রশাসনের আশঙ্কা, এই গ্রাহকদের কাছ থেকে চীন নানা তথ্য হাতিয়ে নিয়ে সেটি নানা উদ্দেশ্যে ব্যবহার করতে পারে।

বেইজিং অবশ্য বরাবরই মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। তারা বলছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণ বাণিজ্যিক নয়; বরং এটি রাজনৈতিক।

ডেইলি বাংলাদেশ/এনকে