মুহূর্তেই ৯০ শতাংশ ভারতীয় কর্মী ছাঁটাই করল চীনা কোম্পানি

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

মুহূর্তেই ৯০ শতাংশ ভারতীয় কর্মী ছাঁটাই করল চীনা কোম্পানি

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৩ ১৮ জুলাই ২০২০  

ইউসি ব্রাউজার থেকে ৯০ শতাংশ ভারতীয় কর্মীকে বিনা নোটিশে ছাঁটাই করা হয়েছে। ফাইল ছবি।

ইউসি ব্রাউজার থেকে ৯০ শতাংশ ভারতীয় কর্মীকে বিনা নোটিশে ছাঁটাই করা হয়েছে। ফাইল ছবি।

লাদাখের গালওয়ান সীমান্তের ভারত-চীন সংঘর্ষের উত্তাপ অফলাইন থেকে অনলাইনে ছড়িয়েছে। ভারতে ৫৯টি চীনা অ্যাপকে নিষিদ্ধ করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। পাল্টা জবাবে ভিপিএন মাধ্যমসহ সব দিক থেকে চীনে ভারতীয় চ্যানেল ও সংবাদমাধ্যম বন্ধ করা হয়েছে।এবার বিনা নোটিশে ভিডিও কলের মাধ্যমে মুহূর্তেই ৯০ শতাংশ ভারতীয় কর্মী ছাঁটাই করল চীনা কোম্পানি আলীবাবা।

শুধুমাত্র একটি ভিডিও কলে ছাঁটাইয়ের বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। চীনা অ্যাপ নিষিদ্ধের তালিকায় আলিবাবা গ্রুপের মালিকানাধীন ইউসি ওয়েব ব্রাউজারও ছিল।

নিষেধাজ্ঞা অনুযায়ী, ভারতে ইউসি ব্রাউজার, ইউসি নিউজ পরিষেবা বন্ধ করা হয়েছে। একই সঙ্গে নিজেদের কোম্পানি থেকে ভারতীয় কর্মীদের ছাঁটাই করা হয়েছে। ছাঁটাই করা কর্মীদের জন্য কোনো বিশেষ আর্থিক সুবিধার ব্যবস্থাও রাখা হয়নি।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমের দাবি, গত ছয় মাস ধরেই ভারতে ব্যবসা গুটিয়ে নেয়ার পরিকল্পনা করছিল ইউসি ব্রাউজার। ভারতে চীনা অ্যাপ নিষিদ্ধের ঘোষণার পর কোম্পানিটির পরিকল্পনা বাস্তবায়নের সুযোগ হয়ে গেল।

২০০৪ সালে ভারতে ব্যবসা শুরু করে আলিবাবা। দেশটিতে ইউসি ব্রাউজার ইউজারের সংখ্যা ১৩০ মিলিয়ন। ভিডিও বার্তায় কর্মীদের জানানো হয়, ভারত থেকে ব্যবসা গুটিয়ে ফেলছে ইউসি ব্রাউজার। তাই আর কর্মীদের রাখা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

সূত্র-এবিপি

ডেইলি বাংলাদেশ/এমকেএ