অ্যাকাউন্ট ছাড়াই লাইভ ভিডিও ফেসবুকে, কমবে বাফারিং

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭,   ২০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

অ্যাকাউন্ট ছাড়াই লাইভ ভিডিও ফেসবুকে, কমবে বাফারিং

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৮ ৩০ মার্চ ২০২০  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

করোনাভাইরাসের কারণে স্কুল-কলেজ ও অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে ফেসবুকে এখন বেড়েছে লাইভ ভিডিওর সংখ্যা। তাই এবার অ্যাকাউন্ট ছাড়াই লাইভ ভিডিও দেখার সুযোগ দিচ্ছে ফেসবুক।

এতদিন এই সুবিধা কেবল ডেস্কটপে থাকলেও এখন মোবাইল ইউজাররাও বিশেষ এই সুবিধা পাবেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখনই অ্যাকাউন্ট ছাড়া লাইভ ভিডিও দেখতে পারবেন। কিন্তু আইওএস ব্যবহারকারীদের এই সুবিধা পেতে আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে।

এর আগে ফেসবুক জানায়, প্রাথমিক ভাবে ভারত, ইউরোপ এবং লাতিন আমেরিকার স্ট্রিমিং বিট রেট কমানোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক এবং ইনস্টাগ্রাম। ভিডিও কোয়ালিটি কমানোর কারণে বিশ্বের ইন্টারনেট পরিসেবার ওপর চাপ কমবে। এতে করে ফেসবুকের নিউজ ফিডের ভিডিওর কোয়ালিটি কম হবে। এতে নেট খরচ কম এবং ট্রাফিকের চাপ সামাল দেওয়া যাবে। এছাড়াও বাফারিং কমবে এই সিদ্ধান্তের ফলে।

এছাড়াও ফেসবুক পাবলিক সুইচ টেলিফোন নেটওয়ার্ক নামক একটি ফিচারও যুক্ত করেছে। ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা একটি টোলফ্রি নম্বর ডায়েল করে লাইভ স্ট্রিম শুনতে পাবেন। তাছাড়া ফেসবুক লাইভ এখন শুধুমাত্র অডিও মোডেও কাজ করবে।

এক প্রতিবেদন অনুযায়ী, পূর্বের তুলনায় ৭০ শতাংশ বেশি লোক বর্তমানে গ্রুপ ভিডিও কল ব্যবহার করছে। তাছাড়া করোনাভাইরাসের কারণে আগের চেয়ে ফেসবুক এবং ইনস্টাগ্রাম লাইভও অনেক বেড়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ