বর্ষাকালে বাচ্চাদের যেসব রোগ হওয়ার ঝুঁকি বেশি ও করণীয় 
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

বর্ষাকালে বাচ্চাদের যেসব রোগ হওয়ার ঝুঁকি বেশি ও করণীয় 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৯ ২ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বর্ষাকালে বাবা-মায়েদের বিড়ম্বনার শেষ থাকে না। বিশেষ করে যাদের বাড়িতে ছোট সদস্য আছে, তাদের এই সময় চিন্তা একটু বেশিই থাকে। কারণ বর্ষা মানেই বাচ্চাদের কোনো না কোনো রোগ লেগেই থাকা।

বৃষ্টি, বিশেষ করে জমা পানি থেকে নানা রকম সংক্রমণ ছড়ায়। তাছাড়া আর্দ্র পরিবেশে সহজেই ব্যাক্টেরিয়া-ফাঙ্গাসের বৃদ্ধি হয়। এর ফলে শিশুদের ঠান্ডা লাগা, জ্বর, কাশি, পেটের গোলমাল— কিছু না কিছু চলতেই থাকে। তাই অভিভাবকদেরও এই সময় বাড়তি সতর্ক থাকতে হয়।

চলুন জেনে নেয়া যাক এই সময় বাচ্চাদের মধ্যে কোন রোগগুলো বেশি দেখা যায় এবং আমাদের করণীয় কী কী-

সর্দি-জ্বর

এই সময়ে হাওয়ায় নানা রকম জীবাণু ঘোরাফেরা করে। রোদ-বৃষ্টির ঠান্ডা-গরমে অনেক বাচ্চারই এ সময়ে ঠান্ডা লেগে যায়। বিশেষ করে যাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা কম। অনেকের আবার এই সময়ে সাধারণ ফ্লু-ও হয়ে থাকে। জ্বর, ক্লান্তি, গায়ে-হাত-পায়ে ব্যথা, কাশি, গলা ব্যথার মতো উপসর্গ দেখা যায় ফ্লু-এ। তবে অনেকের আবার এর পাশাপাশি পেটের গোলমালও দেখা দেয়।

ডেঙ্গু-ম্যালেরিয়া
 
বর্ষায় মশার উৎপাত বাড়ে। সঙ্গে বাড়ে মশার কামড়ে সংক্রমিত রোগও। ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো রোগ বেশি দেখা যায় বর্ষায়। প্রবল জ্বল, মাথাব্যথা, গাঁটে ব্যথা, বমি, পেটের গোলমাল, র‍্যাশের মতো সমস্যা দেখা যায় এই সব অসুখে। সঠিক সময়ে চিকিৎসা, প্রচুর পরিমাণে পানি, পুষ্টিকর খাওয়াদাওয়া করা প্রয়োজন সুস্থ হয়ে ওঠার জন্য।

খাবার এবং পানি থেকে সংক্রমণ

বর্ষায় পানি বা খাবারের মাধ্যমেও নানা রকম রোগ ছড়ায়, যেমন টাইফয়েড, কোলেরা, জন্ডিস। এই ধরনের জটিল রোগ সহজেই কাবু করে দিতে পারে বাচ্চাদের। সংক্রমিত খাবার বা পানি খেলেই অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। নানা রকম উপসর্গ দেখা যায় এই ধরনের রোগগুলোতে যার প্রভাব দীর্ঘস্থায়ী হয়।

ত্বকের সমস্যা

বর্ষায় ছত্রাকজনিত সংক্রমণ বেড়ে যায়। বিশেষ করে বৃষ্টির পানি বা জমে থাকা নোংরা পানি গায়ে লেগে বাচ্চাদের ত্বকে এ সময়ে নানা রকমের ইনফেকশন বা র‍্যাশ হতে পারে। পায়ের নখে চট করে এই জাতীয় সংক্রমণ হয়ে যায়। তবে বাচ্চাদের একটু পরিষ্কার-পরিচ্ছন্ন রাখলে, শুকনো পোশাক পরালে বা গা-হাত-পা মুছিয়ে দিলে এই ধরনের সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমে।

বর্ষায় কীভাবে সুস্থ রাখবেন বাচ্চাদের?

>> বৃষ্টিতে ভিজে গেলে সঙ্গে সঙ্গে গোসল করিয়ে শুকনো করে গা মুছিয়ে দিন। কিংবা ভালো করে গা মুছে শুকনো পোশাক পরিয়ে দিন।

>> হাত-পা নিয়মিত ধোয়ার অভ্যাস করান। খাওয়ার আগে ভালো করে হাত ধুতে শেখান।

>> বাইরের ফুচকা-এগরোল-চাউমিন জাতীয় খাবার এই সময়ে একটু এড়িয়ে চলাই ভালো।

>> সারাদিন পরিমাণ মতো পানি খাওয়ান বাচ্চাদের। শরীরে যেন কোনোভাবেই শুকিয়ে না যায়।

>> খুব বেশি তেল-ঝাল-মশলাওয়ালা খাবার না দেওয়াই ভালো। অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার কিংবা প্রসেস করা খাবারও দেবেন না।

>> পুষ্টিকর খাবার দিন। দুপুর বা রাতের খাবারে যেন পর্যাপ্ত পরিমাণে প্রোটিন এবং সবুজ শাক-সবজি থাকে। মৌসুমি ফল খাওয়ান। যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত হয়, সে দিকে নজর দিন।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »