দুটি অভ্যাস বাড়াতে পারে অন্ধত্বের ঝুঁকি

ঢাকা, বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ৩০ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

দুটি অভ্যাস বাড়াতে পারে অন্ধত্বের ঝুঁকি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৭ ১২ এপ্রিল ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

চোখ শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ। অথচ চোখের উপরেই যাবতীয় চাপ। অফিসে দীর্ঘক্ষণ কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকা, ঘন ঘন জুম মিটিং, মোবাইলের অত্যধিক ব্যবহার- সব ক্ষেত্রেই সবচেয়ে বেশি চাপ পড়ছে চোখের উপর।

শরীর সুস্থ রাখতে যেমন শরীরচর্চা করা প্রয়োজন। তেমনই দৃষ্টিশক্তি ভালো রাখতে চোখের যত্ন নেয়া প্রয়োজন। তবে রোজের কিছু অভ্যাসের কারণে দেখা দিতে পারে চোখের সমস্যা। এমনকি অন্ধত্বের আশঙ্কাও থেকে যায়। চলুন জেনে নেয়া যাক সে অভ্যাসগুলো সম্পর্কে- 

চোখ রগড়ানোর প্রবণতা

কাজের ফাঁকে বা অবসর সময়েও অনেকেরই চোখে হাত দেওয়ার প্রবণতা রয়েছে। আঙুল দিয়ে বারবার চোখ ঘষারকারণে কর্ণিয়া দুর্বল হয়ে পড়ে। এর ফলে চোখ থেকে জল পড়া, চোখ চুলকানো, চোখ লাল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে

দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যাওয়ার অন্যতম কারণ হল ডায়াবিটিস। ১৮ থেকে ৬৪ বছর বয়সি ডায়াবেটিক রোগীদের মধ্যে চোখের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে ডায়াবেটিক রেটিনোপ্যাথি, ম্যাকুলার এডিমা, গ্লুকোমা এবং ছানির মতো সমস্যার ঝুঁকি বাড়ে। ডায়াবেটিস থাকলে চোখ ভালো রাখতে বাড়তি সচেতনতা নেয়া প্রয়োজন। নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত চোখ দেখানো, আলাদা করে চোখের যত্ন নেয়া জরুরি।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »