সন্তানকে স্তন্যপান করানো মায়েদের লেবু খাওয়া ভুল নাকি সঠিক? 

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৬ ১৪২৮,   ২৩ রবিউস সানি ১৪৪৩

সন্তানকে স্তন্যপান করানো মায়েদের লেবু খাওয়া ভুল নাকি সঠিক? 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫২ ৩০ সেপ্টেম্বর ২০২১  

সন্তানকে স্তন্যপান করানো মা। ছবি: সংগৃহীত

সন্তানকে স্তন্যপান করানো মা। ছবি: সংগৃহীত

সন্তান জন্মের আগেই শুধু নয়, সন্তান জন্মের পরও একজন মায়ের নিজের প্রতি অধিক যত্নশীল হতে হয়। কিন্তু এই ব্যাপারে অনেকেই বেশ উদাসীন। এর ফলে সন্তান জন্মের পর অনেক মা-ই অসুস্থ হয়ে পড়েন। এছাড়া সন্তানও ঠিকভাবে মায়ের দুধ পায় না। তাইতো শিশুকে স্তন্যপান করানোর সময়ে মায়ের খাওয়াদাওয়ায় বিশেষ যত্ন নিতে হয়। পুষ্টিকর আহার মা ও শিশু, দু’জনের স্বাস্থ্যের যত্ন নেয়।

সদ্য মা হলে নিজের প্রতিদিনের খাদ্যতালিকায় নানা ধরনের পুষ্টিযুক্ত খাবার রাখা দরকার। তবে এসময় মায়েদের খাওয়াদাওয়া নিয়ে বহু ভুল ধারণাও ঘুরপাক খায় মুখে মুখে। তার মধ্যে একটি হলো লেবু খাওয়ার বিষয়টি।

সদ্য সন্তানের জন্ম দিয়েছেন যারা, তাদের টক খেতে নিষেধ করা হয় বহু বাড়িতেই। তেঁতুল বা আচার শুধু বাদ পড়ে, এমন নয়। পাতি লেবু, কমলা লেবুও খেতে দেওয়া হয় না অনেক ক্ষেত্রে। বলা হয়, যে সব খাবারে শিশুর হজমের সমস্যা হতে পারে, তা প্রথম ছ’মাস বাদ দেওয়াই ভালো। তারই মধ্যে ফেলা হয় লেবুকেও। কিন্তু আসলে এ সময়ে লেবু খাওয়ার অনেক উপকারিতা রয়েছে।
 
লেবুতে রয়েছে ভিটামিন সি। তা শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। ফলে স্তন্যপান করানোর সময়ে সেই ধরনের ফল খেলে শিশুর জন্যও ভালো। যদি তাতে শিশুর হজমের কোনো গোলমাল হয়, তবে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

লেবুতে ভিটামিন সি ছাড়াও প্রচুর পরিমাণ ফাইবার থাকে। তা-ও শিশুর স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। দিনে দু’টি করে এমন ফল সদ্যোজাতের মায়েরা খেতে পারেন বলেই বক্তব্য চিকিৎসকদের। লেবুর অ্যান্টি-অক্সিড্যান্ট সন্তানের জন্মের পর মায়েদের শরীর তাড়াতাড়ি আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে সাহায্য করে।

আসলে কোন ধরনের খাবার এড়িয়ে চলতে হবে, সে দিকেও খেয়াল রাখা জরুরি। স্তন্যপান করানোর সময়ে বিশেষ করে ক্যাফিন, তেল-মশলা এবং মদ শরীরে যাতে না প্রবেশ করে, সে দিকে খেয়াল রাখা দরকার।

ডেইলি বাংলাদেশ/এএ