বরিশাল মেডিকেলে বাড়ছে আইসিইউ শয্যা

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

বরিশাল মেডিকেলে বাড়ছে আইসিইউ শয্যা

বরিশাল প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৮ ১৫ এপ্রিল ২০২১   আপডেট: ১৫:৪১ ১৬ এপ্রিল ২০২১

বরিশাল মেডিকেলে বাড়ছে আইসিইউ শয্যা - ডেইলি বাংলাদেশ

বরিশাল মেডিকেলে বাড়ছে আইসিইউ শয্যা - ডেইলি বাংলাদেশ

দক্ষিণাঞ্চলের একমাত্র করোনা ডেডিকেটেড হাসপাতাল বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতাল (শেবাচিম)। করোনাভাইরাসে আক্রান্ত কিংবা উপসর্গ দেখা দেয়া রোগীর সংখ্যা দিনদিন বাড়ছে এ হাসপাতালে। দেখা দিয়েছে অক্সিজেন ও আইসিইউ শয্যার সংকট।

সেন্ট্রালের পাশাপাশি সিলিন্ডারের মাধ্যমে রোগীদের জন্য অক্সিজেন সরবরাহ সম্ভব হলেও করোনা ওয়ার্ডের আইসিইউ শয্যা মাত্র ১২টি। এই স্বল্পসংখ্যক শয্যা দিয়ে রোগীদের যথাযথ সেবা দিতে হিমশিম খেতে হয় চিকিৎসকদের। একই সঙ্গে প্রয়োজনীয় জনবল না থাকায় রোগীদের ভোগান্তি চরমে পৌঁছেছে।

সম্প্রতি করোনা পরিস্থিতি মোকাবিলা ও এসব সমস্যা থেকে উত্তরণের চেষ্টা চালাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। বাড়ানো হচ্ছে শেবাচিমের আইসিইউ শয্যা। করোনার প্রকোপ দেখা দেয়ার পর ২০২০ সালের ১৭ মার্চ হাসপাতালের নতুন ভবনে অনেকটাই তড়িঘড়ি করে করোনা ইউনিট চালু করা হয়। 

২০ শয্যা দিয়ে যাত্রা শুরু হলেও ধীরে ধীরে দেড়শ শয্যায় উন্নীত করা হয়। কিন্তু করোনা ও আইসোলেশন ওয়ার্ড মিলিয়ে এখন প্রতিদিন গড়ে দেড়শর অধিক রোগী থাকছে সেখানে। এ কারণে করোনা ওয়ার্ডে ৫০টি সাধারণ শয্যার পাশাপাশি ১০টি আইসিইউ শয্যা বাড়ানো হচ্ছে। এরই মধ্যে ১০টি আইসিইউ শয্যার জন্য স্বাস্থ্য অধিদফতরে চাহিদা-পত্র পাঠানো হয়েছে।

হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম বলেন, দক্ষিণাঞ্চলের করোনা রোগীদের চিকিৎসায় হাসপাতালের করোনা ওয়ার্ডে শয্যা বাড়ানো হচ্ছে। আশা করছি, শিগগিরই আইসিইউ শয্যাগুলো সংযোজন করা সম্ভব হবে।

ডেইলি বাংলাদেশ/এআর/টিআরএইচ