গ্রিন টি পান করা জরুরি কেন?

ঢাকা, মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

গ্রিন টি পান করা জরুরি কেন?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৮ ১ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:১৯ ১ এপ্রিল ২০২১

গ্রিন টি। ছবি: সংগৃহীত

গ্রিন টি। ছবি: সংগৃহীত

সবাই চায় সুস্থ থাকতে। আর এর জন্য চাই স্বাস্থ্যকর জীবনযাপনে অভ্যস্ত হওয়া। স্বাস্থ্যকর খাবার খেলে কঠিন সব রোগ থেকে মুক্তি পাওয়া যায়। তাই শরীরের জন্য উপকারী এমন খাবারে নিজেকে অভ্যস্ত করে তুলুন।

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা প্রতিদিন চা খেয়ে থাকেন। এক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন গ্রিন টি বা সবুজ চা। কারণ গ্রিন টি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় দুধ চায়ের বদলে রাখুন গ্রিন টি। এতে প্রচুর পরিমাণে অ্যান্ট-অক্সিডেন্ট রয়েছে যা আমাদের সুস্থ থাকতে বিভিন্নভাবে সাহায্য করে। চলুন তবে জেনে নেয়া যাক গ্রিন টি কেন পান করা জরুরি-

>> এতে থাকা ক্যাফেইন মস্তিষ্ককে রাখে কর্মক্ষম। তাই ক্লান্তি দূর করে ঝরঝরে থাকতে চাইলে পান করুন গ্রিন টি।

>> অতিরিক্ত মেদ পোড়াতে সাহায্য করে গ্রিন টি। প্রতিদিন চিনি ছাড়া পান করুন এক কাপ গ্রিন টি। ওজন কমবে দ্রুত।

>> গ্রিন টি পান করলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। কারণ এটি প্রাকৃতিকভাবে রক্তে চিনির পরিমাণ কমাতে সাহায্য করে।

>> এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট নির্দিষ্ট কিছু ক্যান্সারের ঝুঁকি কমায়। ব্রেস্ট ক্যান্সার, কোলোরেক্টাল ক্যান্সার থেকে দূরে থাকতে নিয়মিত পান করুন গ্রিন টি।

>> শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরল দূর করে কার্ডিওভাস্কুলার ডিজিজ থেকে দূরে রাখে গ্রিন টি। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত গ্রিন টি পান করেন, তাদের হৃদরোগের ঝুঁকি কমে যায় ৩১ শতাংশ।

>> ব্যাড ব্রেথ বা নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে রেহাই পেতে চাইলেও গ্রিন টি পান করতে পারেন। এতে থাকা শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট নিঃশ্বাসের দুর্গন্ধ হ্রাস করে।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/এএ