অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথরসহ আরও যেসব ক্ষতি হয়

ঢাকা, মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথরসহ আরও যেসব ক্ষতি হয়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৫ ১ এপ্রিল ২০২১  

টমেটো। ছবি: সংগৃহীত

টমেটো। ছবি: সংগৃহীত

পুষ্টিগুণে পরিপূর্ণ একটি সবজি হচ্ছে টমেটো। এই সবজিটি কাচা এবং পাকা দুইভাবেই খাওয়া যায়। সালাদ কিংবা তরকারি হিসেবে টমেটোর বিভিন্ন সুস্বাদু পদও তৈরি করে খাওয়া হয়। এছাড়া টমেটো ওজন কমাতেও বেশ সহায়ক।

তবে কথায় আছে, অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। টমেটোর ক্ষেত্রেও এই কথাটি প্রযোজ্য। টমেটো যতই পুষ্টিগুণে ভরপুর হোক না কেনো তা অতিরিক্ত খাওয়ার ফলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়ে থাকে। বলা চলে, নিয়মিত টমেটো খাওয়ার যেমন উপকার রয়েছে আবার অতিরিক্ত খাওয়ার ক্ষতিকর দিকও রয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক অতিরিক্ত টমেটো খাওয়ার ক্ষতিকর দিকগুলো-

কিডনিতে পাথরের সমস্যা

পটাসিয়াম সমৃদ্ধ খাবার কিডনিজনিত সমস্যার শিকার রোগীদের কম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। টমেটোয় থাকা অক্সালেট কিডনিতে পাথর তৈরির কাজ করে থাকে। কিডনিজনিত সমস্যা থাকলে টমেটো খাওয়ার ব্যাপারে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন।

রক্তচাপজনিত সমস্যা

কাঁচা টমেটোয় সোডিয়ামের পরিমাণ কম থাকে। টমেটো দিয়ে স্যুপ তৈরির সময় যেসব ধাতুজনিত উপকরণ ব্যবহার করা হয় তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। সোডিয়ামের পরিমাণ শরীরে বেশি হলে রক্তচাপ বৃদ্ধির সম্ভাবনা থাকে।

অ্যালার্জির সমস্যা

অতিরিক্ত টমেটো খাওয়ার ফলে অ্যালার্জি হতে পারে। একজিমা, ফুসকুড়ি, চুলকানি, গলাব্যথা এবং মুখ ফোলাভাব হওয়ার সম্ভাবনা থাকে। এ কারণে যাদের অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে তাদের টমেটো না খাওয়াই ভালো।

পেটের সমস্যা

টমেটো হজম প্রক্রিয়া ঠিক রাখে। তবে বেশি পরিমাণে খাওয়া হলে বিপরীতও হতে পারে। অতিরিক্ত টমেটো খাওয়ার ফলে পেট ফাঁপার সমস্যা হয়ে থাকে এবং অনেক সময় ডায়রিয়া পর্যন্ত হয়।

অ্যাসিড রিফ্লেক্স

প্রাকৃতিক এই সবজিতে প্রচুর পরিমাণ অ্যাসিড রয়েছে। কারো যদি অ্যাসিডের রিফ্লেক্স থাকে তাহলে টমেটো খুবই কম পরিমাণে খাওয়া উচিত। বেশি টমেটো খেলে পেটে অ্যাসিড হতে পারে।

সূত্র : ওয়েব এমডি ও এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এএ