রমজানে করোনা টিকা নিলে রোজা ভাঙার ভয় আছে কি?

ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৭ শা'বান ১৪৪২

রমজানে করোনা টিকা নিলে রোজা ভাঙার ভয় আছে কি?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৪ ৯ মার্চ ২০২১  

রোজা রেখে করোনার টিকা নেয়া যাবে কি?

রোজা রেখে করোনার টিকা নেয়া যাবে কি?

কিছুদিন পরই শুরু হবে পবিত্র মাহে রমজান। সবাই এই মাসে রোজা রেখে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করবেন। অন্যদিকে বিশ্বে চলছে মহামারি। তবে এই মহামারি থেকে রক্ষা পেতে বের হয়েছে ভ্যাকসিনও। এখন সব দ্বীনদার মুসলিমের মনে একটি প্রশ্নই উঁকি দিচ্ছে। আর সেটি হচ্ছে, রমজান মাসে রোজা রেখে করোনা টিকা নিলে রোজা ভাঙবে কি? কারণ অনেকে টিকার দ্বিতীয় ডোজ রমজানে নেবেন।

এ বিষয়ে বিশ্বের বিভিন্ন ফতোয়া বিষয়ক প্রতিষ্ঠান দিকনির্দেশান প্রদান করেছে।

আমিরাতের ফতোয়া বিভাগের প্রধান জানিয়েছেন, করোনা টিকা নিলে রোজা ভঙ্গ হবে না। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন দেশটির ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের ফতোয়া বিভাগীয় প্রধান শায়খ ও গ্র্যান্ড মুফতি ড. আহমেদ বিন আবদুল আজিজ আল হাদ্দাদ।

গালফ নিউজের এক প্রতিবেদনে গ্র্যান্ড মুফতির সূত্রে বলা হয়, করোনা টিকা নিলে কোনো ধরনের রোজা ভঙ্গ হবে না। কারণ তা অন্যান্য ইন্ট্রামাস্কুলার সূঁচের মতো নেয়া হয়। তাই রোজাদার ব্যক্তি করোনা টিকা গ্রহণ করতে পারবে।

আল হাদ্দাদ রোজার বিষয়ে ব্যাখ্যা করে বলেন, রোজদার ব্যক্তি মুখ, নাক ও অন্যান্য খোলা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে কোনো খাবার, পানীয় ও অষুধ জাতীয় কোনো কিছু গ্রহণ করতে পারবে না।

আল হাদ্দাদ আরো জানান, নাকের শ্লেষ্মা বা রক্তের ফোঁটা থেকে করোনা পরীক্ষার সোয়াব নেয়া হলে রোজা ভঙ্গ হবে না। তাই রোজা অবস্থায় করোনা পরীক্ষাও করা যাবে। কারণ নাকের ভেতরে নরম কাঠির মাধ্যমে কোনো পদার্থ প্রবেশ করে না। বরং পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ হয়। এতে সামান্য রক্ত বের হয়। আর অধিকাংশ ইসলামী স্কলারদের মতে শ্লেষ্মা থাকলে রোজা ভঙ্গ হবে না।

সূত্র : গালফ নিউজ

ডেইলি বাংলাদেশ/এএ