শীতে শিশুর জন্য যে খাবারগুলো বিপজ্জনক 

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১,   ফাল্গুন ২০ ১৪২৭,   ১৯ রজব ১৪৪২

শীতে শিশুর জন্য যে খাবারগুলো বিপজ্জনক 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৩ ২৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৫৭ ২৫ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতে বাচ্চাদের প্রতি নিতে হয়ে বাড়তি যত্ন। ঠাণ্ডা আবহাওয়া শিশুর কোমল শরীরে প্রভাব ফেলে। তাই এ সময় শিশুরা জ্বর, ঠাণ্ডা, কাশি, গলা ব্যাথা, কানে সংক্রমণসহ ত্বকের বিভিন্ন সমস্যায় ভুগে থাকে।

এজন্য শীতে শিশুকে যেমন গরম রাখতে হবে, ঠিক তেমনই তাদের সুরক্ষায় খাবারের প্রতিও নজর দিতে হবে। আর সেজন্য কিছু খাবার রয়েছে যেগুলো শীতে খাওয়ালে শিশুর স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে। চলুন তবে জেনে নেয়া যাক শীতে শিশুর জন্য যে খাবারগুলো বিপজ্জনক সে সম্পর্কে-  

মেয়োনিজ
বেশিরভাগ ফাস্টফুডে এখন মেয়োনিজ দেয়া হয়। এতে থাকে হিস্টামিন। এই হিস্টামিনসমৃদ্ধ খাবার বেশি পরিমাণে খেলেও শরীরে মিউকাসের পরিমাণ বাড়ে এবং থ্রোট ইনফেকশনের সম্ভাবনা দেখা দেয়। পারলে এটি একেবারেই এড়িয়ে চলা উচিৎ।

ফ্রোজেন মাংস
বাজারে যে সব ফ্রোজেন মাংস পাওয়া যায়, মানে প্যাকেটজাত, তা কখনই কেনা উচিত নয়। কেন না তা শরীরে মিউকাস উৎপাদন বাড়িয়ে গলায় ইনফেকশনের সম্ভাবনা ডেকে আনে। তাই মাছ বা ফ্রেশ মাংস শিশুকে খাওয়াতে হবে।

বাইরের খাবার
বাইরের ভাজাভুজি যত ভালো দোকান থেকেই কেনা হোক না কেন, বাইরের আমিষ ভাজাভুজির ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিডও শরীরে লালা আর মিউকাসের পরিমাণ বাড়িয়ে দেয়। 

দুগ্ধজাত খাবার
চিজ আর ক্রিম এই দুই দুগ্ধজাত ঠিকই, কিন্তু কোনো একটা মাত্রায় গিয়ে অপুষ্টিকরও বটে। কেন না তা শরীরে লালা এবং মিউকাসের ঘনত্ব বাড়িয়ে দিয়ে শিশুদের খাবার গলাঃধকরণের প্রক্রিয়াটিকে দুরূহ করে তোলে।

ডেইলি বাংলাদেশ/এসএ