ঘরোয়া উপায়ে মূত্রনালীর সংক্রমণ দূর করুন 

ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭,   ২৩ রজব ১৪৪২

ঘরোয়া উপায়ে মূত্রনালীর সংক্রমণ দূর করুন 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৯ ২৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:২১ ২৫ জানুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শুধু নারী কিংবা পুরুষই নয় শিশুরাও মূত্রনালীর সংক্রমণে ভুগে থাকেন। মূত্রাশয় এবং কিডনিতে ই কোলি ব্যাকটেরিয়া সংক্রমণের ফলেই এই সমস্যাটি হয়ে থাকে।

মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) হলে সাধারণত প্রস্রাবের সময় ব্যথা বা জ্বালাপোড়া হওয়া, গন্ধ বা হলদেটে প্রসাব, তলপেটে প্রচুর ব্যথা সঙ্গে বমি ও জ্বর  হতে পারে। ইউটিআই হলে বেশিরভাগ সময়ই চিকিৎসকরা অ্যান্টিবায়োটিক কোর্স সম্পন্নের পরামর্শ দেন। তবে জানেন কি? এসব অ্যান্টিবায়োটিকের বাইরে ঘরোয়া উপায়েও মূত্রনালীর সংক্রমণ থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন তেমনই তিন উপায়-

> আমের নতুন পাতা শুকিয়ে গুঁড়া করে পানিতে মিশিয়ে খেলে বহুমূত্র প্রশমিত হবে।

> যারা প্রস্রাব সংক্রান্ত কোনো রোগে আক্রান্ত, এমনকি ডায়াবেটিস। তারা দিনে তিন থেকে চার গ্রাম আমলকি যেকোনো আকারে সেবন করবেন। কাঁচা রস করে হোক বা মুখশুদ্ধি হিসেবেই হোক।

> মূত্রনালীর সংক্রমণ বা প্রস্রাব সংক্রান্ত সমস্যায় গনিয়ারি গাছের বা মূলের ছালের ক্বাথ পান করার উপদেশ দিয়েছেন সুশ্রুত ও চক্রদত্ত।

> পেট ফাঁপা ও প্রস্রাব ভালো হচ্ছে না, এমন ক্ষেত্রে চাল কুমড়ার রস পেটে মালিশ করলে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে দুটো সমস্যা দূর হয়ে স্বাভাবিক হয়।

> প্রস্রাবের জ্বালা এক চা চামচ  তেঁতুল পাতার রস দিয়ে শরবত খেলে উপশম হবে। 

> প্রস্রাব একটু একটু হতে থাকে এবং থেমেও যায়।পূর্ব থেকে এদের হজমশক্তিও কমে গিয়েছে ধরে নিতে হবে। এরা গোলমরিচ এক চা চামচ নিয়ে চন্দনের মতো বেটে একটু মিশ্রি বা চিনি দিয়ে সরবত করে খেতে হবে।

> পাথুরী যে হয়েছে তাও নয়, অথচ কষ্টে প্রস্রাব হচ্ছে, তখনই বুঝতে হবে যে, রসবাহ ও রক্তবহ স্রোত দূষিত হয়েছে, এক্ষেত্রে শুষ্ক শতমূলীকে চূর্ণ করে এক গ্রাম মাত্রায় সকালে ও বিকালে ঠাণ্ডা পানিসহ খেলে দুই থেকে চার দিনের মধ্যে মূত্রের কৃচ্ছতা চলে যাবে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে