শীতে মটরশুটি খাওয়া যে কারণে জরুরি

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১,   ফাল্গুন ১৯ ১৪২৭,   ১৯ রজব ১৪৪২

শীতে মটরশুটি খাওয়া যে কারণে জরুরি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৯ ১০ জানুয়ারি ২০২১  

ছবি: মটরশুটি 

ছবি: মটরশুটি 

শরীর ফিট রাখতে প্রোটিনের গুরুত্ব অনেক। এজন্য প্রতিদিনই স্বাস্থ্য সচেতনদের পাতে থাকে মাছ বা মাংস। তবে জানেন কি? প্রোটিনের অভাব পূরণ করতে শুধু মাছ বা মাংসে নয়, ভরসা রাখুন মটরশুটিতে।

অবাক হচ্ছেন? আপনি যদি নিরামিষাশী হন অথবা প্রতিদিন মাছ বা মাংস কেনার সামর্থ্য না থাকে তবে শরীরের প্রোটিন চাহিদা মেটাতে পারেন শুধু মটরশুটি খেয়ে। কম খরচেই প্রচুর প্রোটিন পেয়ে যাবেন এক বাটি মটরশুটিতে।

২ পিস মাছ বা ৩ পিস মাংসের বদলে খান একবাটি মটরশুটি। ম্যাজিক দেখুন হাতেনাতে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। বিভিন্ন রান্না ও সালাদে মটরশুটির প্রচুর ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন তারা। এবার তবে জেনে নিন মটরশুটির বিভিন্ন উপকারিতা-

আরো পড়ুন: উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায় ভুট্টা

 > মটরশুটির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং পুষ্টি জাতীয় উপাদান। ক্যালোরির পরিমাণ খুবই কম এবং চর্বি নেই বললেই চলে যার ফলে মটরশুটি খেলে ওজন নিয়ন্ত্রণ থাকে।

> মটরশুটিতে থাকে জিংক, আয়রন ও ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ উপাদান এবং উচ্চ পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যার ফলে নিয়মিত মটরশুটি খেলে নানা ধরনের অসুখ-বিসুখ থেকে রক্ষা পাওয়া যায়।

> মটরশুটির দানাতে পলিফেনন থাকে, যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। তাছাড়া মটরশুটিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লামেটরি, যা সব ধরনের ক্যান্সারের ঝুঁকি কমায়।

আরো পড়ুন: খালি পেটে মৌরি ভেজানো পানি পান করলে শরীরে যা ঘটে

> এতে অ্যান্টি-অক্সিডেন্ট, ফেনোলিক এসিড, পলিফেনন, ক্যারোটিন ও ক্যাটিসিন নামক উপাদান থাকে। তাই প্রতিদিন মটরশুটি খেলে সহজে বয়সের ছাপ পড়েনা।

> এই মটরশুটিতে থাকে ফাইবার, যা হজমে সাহায্য করে। তাই যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাদের জন্য মটরশুটি খুবই উপযোগি খাবার।

ডেইলি বাংলাদেশ/কেএসকে