খুলনার হাসপাতালে নেই লিকুইড প্ল্যান্ট 

ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১,   মাঘ ৫ ১৪২৭,   ০৪ জমাদিউস সানি ১৪৪২

খুলনার হাসপাতালে নেই লিকুইড প্ল্যান্ট 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০২ ৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৬:০৩ ৭ ডিসেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল ও কোভিডের জন্য বিশেষায়িত হাসপাতালের কোনোটিতেই অক্সিজেন প্ল্যান্ট এবং লিকুইড অক্সিজেন প্ল্যান্ট নেই। এর ফলে করোনার দ্বিতীয় আঘাত মোকাবিলায় এই বিভাগের রোগীদের চিকিৎসা দেয়া কঠিন হবে বলে মনে করছেন চিকিৎসাবিদরা।

করোনার প্রথম ধাপে খুলনা ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেনের সংকট ছিল। দ্বিতীয় ধাপ মোকাবিলায় খুলনা মেডিকেল কলেজ ও জেনারেল হাসপাতালে ১৪৮ সজ্জা প্রস্তুতের কাজ চলছে। আইসিইউ ভেন্টিলেশন স্থাপন করা হলেও নিরবিচ্ছিন্ন অক্সিজেন সরবরাহের ব্যবস্থা নেই এখনো।

সেখানকার ডাক্তাররা বলছেন, তারা যদি অক্সিজেন ট্যাংক থেকে অক্সিজেন না পায়, তাহলে এই রোগীর চিকিৎসা দেয়া বাধাগ্রস্ত হবে। রোগী নির্দিষ্ট অক্সিজেনের অভাবে মারা যাবে। এ জন্য ভেন্টিলেটরসহ আরো আইসিইউয়ের ব্যবস্থা করতে হবে এবং চিকিৎসা ও স্বাস্থ্যকর্মী নিয়োগ দিতে হবে।

জেলা প্রশাসক ফিরোজ রাজ্জাক বলেন, শুধুমাত্র খুলনা মহানগরীতেই নয়, উপজেলাগুলোতেও রয়েছে অক্সিজেনের সংকট। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সিলিন্ডার বাড়িয়ে অক্সিজেন ব্যাংক তৈরির চেষ্টা চলছে। এরই মধ্যে খুলনা মেডিকেল কলেজ ও জেনারেল হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে আগামী এক মাসের মধ্যে খুলনার প্রত্যেকটি উপজেলার হাসপাতালগুলো অক্সিজেন সিলিন্ডার ব্যাংক, ভেন্টিলেটর ও ২০ গ্রেডের আইসিইউ তৈরি করতে সক্ষম হবে। সব জায়গায় অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে কাজ চলছে বলে জানায় স্বাস্থ্য বিভাগ। 

বর্তমানে খুলনা বিভাগে কোভিড আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৮৬৩ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৪৬২ জন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ