কিডনির পাথর দূর করে এই খুদে দানা

ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৮ জমাদিউস সানি ১৪৪২

কিডনির পাথর দূর করে এই খুদে দানা

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৫ ৪ ডিসেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রান্নাঘরের একটি উপাদান হলো পোস্তদানা। সবাই মশলা হিসেবেই এর ব্যবহার করে থাকে। আলু পোস্ত হোক বা পোস্তর বড়া, রুই পোস্ত হোক বা গরম ভাতে পোস্ত বাটা, পোস্তর যেকোনো রেসিপি সবারই পছন্দের।

আরো পড়ুন: গুড় আসল নাকি নকল চিনবেন যেভাবে

খুদে এই দানাগুলো শরীরের জন্য কতটা উপকারী তা অনেকেরই অজানা। অনেক চিকিৎসকও পোস্ত খাওয়ার কথা বলেন। পোস্ততে প্রচুর পরিমাণ আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, ও প্রয়োজনীয় খনিজ পদার্থ থাকে। তবে জেনে নিন পোস্ত আমাদের স্বাস্থ্যের কী কী উপকার করে - 

> কাশি কমাতে ও শ্বাসকষ্টজনিত সমস্যায় পোস্ত বেশ উপকারী। এক চামচ মধু, এক চামচ পোস্ত নারকেলের দুধের সঙ্গে মিশিয়ে রোজ রাতে শুতে যাওয়ার আগে খান, শুকনো কাশি কমে যাবে। 

আরো পড়ুন: পেটের মেদ কমানোর অব্যর্থ ৬ উপায়

> কিডনি পাথর চিকিৎসার জন্যও পোস্ত খাওয়া হয়। এতে পাওয়া অক্সলেটস, দেহে উপস্থিত অতিরিক্ত ক্যালসিয়াম শোষণ করে এবং কিডনিতে পাথর তৈরি হতে বাধা দেয়। 

> পেশীর ব্যথা উপশম করে পোস্ত সমস্ত ধরনের ব্যথা উপশম করে। বিশেষত, এটি পেশীর ব্যথা কমাতে পরিচিত। পোস্তর তেলও বাজারে পাওয়া যায়, যা ব্যথায় ব্যবহৃত হয়। এতে ক্যালসিয়াম ও ফসফরাস থাকার কারণে, এটি হাড়ের স্বাস্থ্যও ভালো রাখে। 

> স্বাস্থ্যের পাশাপাশি পোস্ত ত্বকের জন্যও অত্যন্ত উপকারী। এতে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা ত্বকের শুষ্কভাব দূর করে এবং ত্বককে আর্দ্র রাখে। এছাড়াও এটি ত্বকের জ্বালা এবং চুলকানি কমায়। 

> যদি আপনার ঘুমের সমস্যা হয়, তবে রাতে ঘুমোতে যাওয়ার ৩০ মিনিট আগে পোস্ত দেয়া চা খেলে উপকার পাবেন। এটি অনিদ্রা দূর করে। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় পোস্ততে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। এটি আমাদের হজম ক্ষমতা উন্নতিতেও সহায়তা করে।

সূত্র: বোল্ডস্কাই

ডেইলি বাংলাদেশ/জেএমএস

শিরোনাম

Bullet২৭ জানুয়ারি করোনার ভ্যাকসিন প্রয়োগের উদ্বোধন Bulletমুজিববর্ষের উপহার পেলো ৭০ হাজার গৃহহীন পরিবার Bulletচুক্তি অনুযায়ী শিগগিরই করোনার ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ পাচ্ছে বাংলাদেশ Bulletআজ ৭০ হাজার গৃহহীন পরিবার পাচ্ছেন পাকা বাড়ি Bulletকরোনায় আক্রান্ত জিদান Bulletসিরিজ জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন Bulletক্যারিবীয়দের বিপক্ষে টাইগারদের হ্যাটট্রিক সিরিজ জয় Bulletসিরিজ জয়ে টাইগারদের লক্ষ্য ১৪৯ রান Bulletমাতারবাড়ীতে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৩ Bulletবঙ্গবন্ধু সেতু এলাকায় ৪০ কিলোমিটার যানজট Bulletঢাকা-চট্টগ্রাম রুটের সব ফ্লাইট বাতিল Bulletঅবশেষে ফেব্রুয়ারিতে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান Bulletবিশ্বে করোনায় মৃত্যু ২১ লাখ ছাড়ালো Bulletঅর্ধশতকের আগেই ৪ উইকেট হারালো ক্যারবীয়রা