শীতে যে কারণে পোস্ত খাওয়া জরুরি

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

শীতে যে কারণে পোস্ত খাওয়া জরুরি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৮ ২৭ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:০৮ ২৭ নভেম্বর ২০২০

ছবি: পোস্ত

ছবি: পোস্ত

বিভিন্ন রান্নায় পোস্ত ব্যবহার করা হলেও এটি ভর্তা করেও কিন্তু খাওয়া যায়। পোস্ত খেতে ভালোবাসেনা এমন বাঙালি বোধ হয় খুঁজে পাওয়া যাবে না! আলু পোস্ত হোক বা রুই পোস্ত গরম ভাতের সঙ্গে যেন অমৃত।

তবে পোস্ত যে শুধুমাত্র জিভের স্বাদই পূরণ করে তা না, পাশাপাশি এটি আমাদের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী। পোস্ততে প্রচুর পরিমাণ আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, ও প্রয়োজনীয় খনিজ পদার্থ থাকে। তাহলে চলুন জেনে নেয়া যাক, পোস্ত আমাদের স্বাস্থ্যের কী কী উপকার করে-   

কাশি কমায় 
শ্বাসকষ্টজনিত সমস্যায়ও পোস্ত বেশ উপকারী, পাশাপাশি এটি কাশি কমায়। এক চামচ মধু, এক চামচ পোস্ত নারকেলের দুধের সঙ্গে মিশিয়ে প্রতিরাতে ঘুমাতে যাওয়ার আগে খান, শুকনো কাশি কমে যাবে। 

কিডনি পাথর গলায় 
কিডনি পাথর চিকিৎসার জন্যও পোস্ত খাওয়া হয়। এতে পাওয়া অক্সলেটস, দেহে উপস্থিত অতিরিক্ত ক্যালসিয়াম শোষণ করে এবং কিডনিতে পাথর তৈরি হতে বাধা দেয়। 

আরো পড়ুন: শীতকালে যেসব কারণে আমলকি খাওয়া জরুরি

পেশীর ব্যথা উপশম করে 
পোস্ত সব ধরনের ব্যথা উপশম করে। বিশেষত এটি পেশীর ব্যথা কমাতে পরিচিত। পোস্তর তেলও বাজারে পাওয়া যায়, যা ব্যথায় ব্যবহৃত হয়। এছাড়াও, এতে ক্যালসিয়াম ও ফসফরাস থাকার কারণে, এটি হাড়ের স্বাস্থ্যও ভালো রাখে। 

ত্বকের সমস্যার সমাধান করে 
স্বাস্থ্যের পাশাপাশি পোস্ত ত্বকের জন্যও অত্যন্ত উপকারী। এতে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা ত্বকের শুষ্কভাব দূর করে এবং ত্বককে আর্দ্র রাখে। এছাড়াও এটি ত্বকের জ্বালা এবং চুলকানি কমায়। 

অনিদ্রার হাত থেকে রক্ষা করে 
যদি আপনার ঘুমের সমস্যা হয়, তবে রাতে ঘুমোতে যাওয়ার ৩০ মিনিট আগে পোস্ত দেয়া চা খেলে উপকার পাবেন। পোস্ত দেয়া চা খেলে ঘুম ভালো হয়। এটি অনিদ্রা দূর করে। 

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় 
পোস্ততে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। এটি আমাদের হজম ক্ষমতা উন্নতিতেও সহায়তা করে। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে