ব্ল্যাক কফি নাকি গ্রিন টি, কোনটি দ্রুত ওজন কমায়?
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=205786 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৭ ১৪২৭,   ০৪ সফর ১৪৪২

ব্ল্যাক কফি নাকি গ্রিন টি, কোনটি দ্রুত ওজন কমায়?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৭ ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:৪৯ ১৫ সেপ্টেম্বর ২০২০

ছবি: ব্ল্যাক কফি ও গ্রিন টি

ছবি: ব্ল্যাক কফি ও গ্রিন টি

ওজন কমাতে অনেকেই গ্রিন টি এবং ব্ল্যাক কফির পান করে থাকেন। তবে এই দুইটির মধ্যে কোনটি বেশি উপকারী তা নিয়ে অনেকেই দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন। কারণ দুটি পানীয়তেই কম পরিমাণে ক্যালরি ও পুষ্টিগুণ রয়েছে। 

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, এসব পানীয় বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে ফ্যাট ঝরাতেও ভূমিকা রাখে। এছাড়াও এসব উষ্ণ পানীয়ের আরো কিছু ভালো বৈশিষ্ট্য রয়েছে যা স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। যেমন-

গ্রিন টি

গ্রিন টি’তে থাকা ক্যাফেইন, ফ্ল্যাভোনয়েড নামের অ্যান্টিঅক্সিডেন্ট বিপাকক্রিয়া উন্নত করে। এছাড়া শরীরে জমে থাকা মেদ ঝরাতে কার্যকরী ভূমিকা রাখে। ২০১০ সালের এক গবেষণায় দেখা গেছে, গ্রিন টি ওজন কমাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। তবে দিনে দুই থেকে তিন কাপের বেশি এই চা খাওয়া উচিত নয়। অতিরিক্ত পরিমাণে গ্রিন টি গ্রহণের ফলে ঘুমের সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুন: অসহ্য গরমে অতিরিক্ত ঠাণ্ডা পানি খাচ্ছেন? হতে পারে মারাত্মক ক্ষতি

এছাড়া যাদের হৃদরোগের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে অতিরিক্ত গ্রিন টি পান ক্ষতিকারক হতে পারে। গ্রিন টি শুধু ওজন কমানোর জন্যই উপকারী নয়, স্বাস্থ্যের জন্যও উপকারী। এই চায়ে থাকা ভিটামিন বি, ফলিক অ্যাসিড , ম্যাগনেশিয়াম ও ফ্ল্যাভোনয়েড  কোলেস্টেরল হ্রাস করে। সেই সঙ্গে হৃদপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়া এটি আলঝাইমার রোগ ও টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

ব্ল্যাক কফি 

যারা ওজন কমাতে চান তাদের জন্য ব্ল্যাক কফিও বেশ উপকারী। এতে থাকা ক্যাফেইন বিপাকক্রিয়া উন্নত করে, দেহের শক্তি বাড়ায়। কফি উচ্চ পরিমাণে বিপাকক্রিয়া বাড়ানোর কারণে ক্ষুধা কমে। ফলে ঘন ঘন খাওয়ার প্রবণতা কমে। এতে ওজনও হ্রাস পায়। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, কফি বিপাকের হার ৩ থেকে ১১ শতাংশ বাড়িয়ে তুলতে পারে। গ্রিন টির মতো কফিরও কিছু আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

আরো পড়ুন: ঘাসজাতীয় এই পাতা খেলেই নিয়ন্ত্রণে থাকে ওজন ও রক্তচাপ

এটি  শরীরের কার্যকারিতা বাড়ায়, টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমায়। ব্ল্যাক কফিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকা ভিটামিন বি , বি থ্রি, বি ফাইভ, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম শরীরের নানা উপকার করে। নিয়মিত ব্ল্যাক কফি খেলে স্মৃতিশক্তি বাড়ে। তবে দিনে দুই কাপের বেশি ব্ল্যাক কফি পান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হতে পারে। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/জেএমএস