ফেনীতে করোনা রোগীর সেবায় হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

ফেনীতে করোনা রোগীর সেবায় হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা

ফেনী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৮ ২৯ জুন ২০২০   আপডেট: ১৩:৩১ ২৯ জুন ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীর চিকিৎসায় ফেনী জেনারেল হাসপাতালে যোগ হলো দুইটি হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা। হাসপাতালে ক্যানুলা দুইটি দিয়েছেন ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

বিক্রয় প্রতিষ্ঠানের একটি প্রতিনিধি দল রোববার হাসপাতালে এসব বুঝিয়ে দেয়। এ সময় উপস্থিত ছিলেন হাসপাতাল তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী ও আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইকবাল হোসেন ভূঁইয়া।

আলাউদ্দিন নাসিম বলেন, পারিবারিকভাবে পরিচালিত সালেহউদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে করোনা রোগীর সেবায় হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা দেয়া হয়েছে।

ডা. আবুল খায়ের মিয়াজী বলেন, ব্যয়বহুল এ প্রযুক্তির মাধ্যমে শ্বাসকষ্টে একজন মুমূর্ষু রোগীকে ৬০ লিটার পর্যন্ত অক্সিজেন সেবা দেয়ার সুযোগ তৈরি হয়েছে।

করোনায় সংকটাপন্ন রোগীকে নিরবচ্ছিন্নভাবে হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা ব্যবহারের বিষয়ে তিনি বলেন, পর্যাপ্ত অক্সিজেন ব্যবস্থার সঙ্গে এ সেবা সম্পর্কযুক্ত। অত্যাধুনিক এ প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা পেতে হলে লিকুইড অক্সিজেন ট্যাংক জরুরি।

তিনি আরো বলেন, এরইমধ্যে এ বিষয়ে গণপূর্তের সঙ্গে আলাপ চলছে। সাবেক আমলা আলাউদ্দিন নাসিম ও স্থানীয় এমপি নিজাম হাজারী এ উন্নয়ন কাজ নিশ্চিতে খোঁজখবর রাখছেন।

ডা. ইকবাল হোসেন ভূঁইয়া বলেন, হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সেবার জন্য ৩০টি মেনিফোল্ড সিলিন্ডার রয়েছে। সরকারিভাবে আরো ৬৬টি বরাদ্দ করা সিলিন্ডার পাওয়ার কথা রয়েছে। এগুলোর সাহায্যে প্রাথমিকভাবে হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা সেবা নিশ্চিত করা হবে। তবে লিকুইড অক্সিজেন ট্যাংক হলে সার্বক্ষণিক রোগীর হাই ফ্লো অক্সিজেন সরবরাহ সম্ভব হবে।

বিএমএ ফেনী জেলা সভাপতি অধ্যাপক ডা. সাহেদুল ইসলাম কাওসার বলেন, শ্বাসকষ্টে মুমূর্ষু রোগীর সেবায় হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা অত্যন্ত ফলদায়ক। এখন সংকটাপন্ন রোগীর চিকিৎসা ফেনীতেই সম্ভব হবে। অক্সিজেনের বেকওয়ার্ড লিংকেজগুলো দ্রুত হয়ে গেলে এ সেবার পুরোপুরি সুফল ফেনীবাসী ভোগ করতে পারবে।

সালেহউদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন এরইমধ্যে ফেনী জেনারেল হাসপাতালের আইসিইউ ও সিসিইউ ইউনিটে ৪০ শয্যা হাই ফ্লো অক্সিজেন সেবা নিশ্চিতে ১০টি ম্যানিফোল্ড অক্সিজেন সিলিন্ডার, ৪৫টি অক্সি-মিটার ও বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ১০টি বেড সাইড অক্সিজেন সিলিন্ডার দিয়েছে।

এছাড়া ফেনীর পাঁচ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যক্তিগত ও উপজেলা চেয়ারম্যানদের উদ্যোগে করোনা রোগীর সেবায় সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু হচ্ছে। এরইমধ্যে দাগনভূঞা স্বাস্থ্য কমপ্লেক্সে এর উদ্বোধন হয়েছে ও ছাগলনাইয়াতে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

সালেহ উদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের তথ্যমতে, ফেনীর পরশুরাম ও ফুলগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যার সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম স্থাপনে ব্যয়ভার নেয়া হচ্ছে।

এর আগে এপ্রিলে ফেনী ডায়াবেটিস হাসপাতালে আইসিইউ স্থাপন করা হয়। এতে অর্থায়ন করেন আলাউদ্দিন নাসিম। ফেনী জেনারেল হাসপাতালে মে মাসে আইসিইউ ও সিসিইউ উদ্বোধন করেন এমপি নিজাম উদ্দিন হাজারী।

ডেইলি বাংলাদেশ/এমআর/এসআর