যানজটমুক্ত থাকার দিন আজ

ঢাকা, শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

বিশ্ব গাড়িমুক্ত দিবস

যানজটমুক্ত থাকার দিন আজ

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৬ ২২ সেপ্টেম্বর ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বাড়ছে বিশ্বের তাপমাত্রা। পরিবেশ দূষণ রুখতে এককাট্টা হতে শুরু করেছেন রাষ্ট্রনেতারা। গাড়ির ব্যবহার ছেড়ে সাইকেল, হাঁটা এবং গণপরিবহণ ব্যবহারে উৎসাহ জোগানোর উদ্দেশ্যে ৭০ দশকে ইউরোপে শুরু হয় গাড়িমুক্ত দিবস। ধীরে ধীরে যা বিশ্বের অন্যান্য দেশের প্রসারিত হতে থাকে।

২০০০ সালে এনভায়রনমেন্টাল ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন এটিকে একটি স্ব-স্থায়ী দিবস হিসাবে মনোনীত করে। তারপর থেকেই প্রতি বছর ২২ সেপ্টেম্বর তারিখে পালিত হয় বিশ্ব গাড়িমুক্ত দিবস।

প্রযুক্তি যত এগিয়েছে ততই বেড়েছে গাড়ির সংখ্যা। অফিস হোক কিংবা স্কুল বর্তমানে যে কোনো যাতায়াতের জন্য মানুষ বেছে নিচ্ছেন সুসজ্জিত চার চাকা। কিন্তু এই বৃদ্ধির ফলে যানজট, দূষণ আরও তীব্রতর হয়েছে। সামান্য থেকে অতিসামান্য কাজের জন্য গাড়িকেই একমাত্র বিকল্প হিসাবে দেখছেন বিশ্ববাসী। আর এই চিন্তাধারা পরিবর্তন করাতেই বিশ্ব জুড়ে পালিত হয় গাড়িমুক্ত দিবস। যাতে মানুষ চার চাকা ছেড়ে হাঁটা, সাইকেল এবং গণপরিবহণের ব্যবহার শুরু করে।

বিশ্ব গাড়িমুক্ত দিবস ট্র্যাফিক জাম থেকে শুরু করে বায়ু দূষণ, শব্দ দূষণ ইত্যাদি কমানোর সুযোগ তৈরি করে দেয়। সেই সাথে মানুষকে উন্নত জীবনধারার প্রতি অঙ্গীকারবদ্ধ করে তোলে। বিশ্ব গাড়ি মুক্ত দিবস পথচারীদের মনোভাব, সাইকেলের ব্যবহার এবং জনসাধারণের মধ্যে নিয়মিত হাঁটার অভ্যাস তৈরি করে, পাশাপাশি তাদের সুস্থ ও অনির্ভরযোগ্য জীবনযাপনের দিকে চালিত করে।

ব্যক্তিগত গাড়ির ব্যবহার যত কমবে ততই হ্রাস পাবে বায়ু দূষণের মাত্রা, কমবে যানজট। সর্বোপরি মানুষের কৃত্রিম জীবনধারার উপর নির্ভরতা কমে আসবে। বিশ্ববাসী উপলব্ধি করতে পারবে যে পরিবর্তন সর্বদাই ভালো, পরিবেশের প্রতি প্রত্যেক মানুষের যে দায়বদ্ধতা রয়েছে তা নিষ্ঠার সাথে পালন করা উচিত। তাই সবাই গাড়ি ত্যাগ করে হেঁটে, সাইকেলে কিংবা গণপরিবহণ ব্যবহার করে বিশ্বগাড়ি মুক্ত দিবস উদযাপন করুন।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »