প্রশান্ত মহাসাগরের তলায় ইট বাঁধানো রাস্তা!

ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২,   ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

প্রশান্ত মহাসাগরের তলায় ইট বাঁধানো রাস্তা!

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০১ ১৫ মে ২০২২   আপডেট: ১৪:০২ ১৫ মে ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাগরতল মানেই ভিন্ন এক জগৎ। যেখানে শাসন চলে প্রকৃতির। ছোট-বড় মাছ, শ্যাওলা, গাছ-পালারও দেখা মেলে। কিন্তু মহাসাগরের তলায় ইট বাঁধানো রাস্তা কে নির্মাণ করেছে? সত্যিই এমন অবাক করা মতো ঘটনার সাক্ষী হয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি প্রশান্ত মহাসাগরের তলায় হলুদ রঙা ইট দিয়ে বাঁধানো একটি রাস্তার সন্ধান পেয়েছেন সমুদ্র গবেষণার সঙ্গে যুক্ত এক দল বিজ্ঞানী। একটি ইউটিউব ভিডিও অনুযায়ী, ‘এক্সপ্লোরেশন ভেসেল নটিলাস’ দলের সদস্যরা প্রশান্ত মহাসাগরে আমেরিকার পাপাহানাউমোকুয়াকে মেরিন ন্যাশনাল মনুমেন্টের লিলিউওকালানি রিজ নামক সামুদ্রিক অঞ্চলে গবেষণা চালানোর সময় সমুদ্রের নীচে এই রাস্তার খোঁজ পান।

প্রশ্ন উঠছে, এত সুন্দর করে এটি কে তৈরি করেছে, কেন করেছে। একটি ভিডিও দেখে একজন মন্তব্য করেছেন, 'এটি হয়তো হারানো শহর আটলান্টিসের রাস্তা! যার অনুসন্ধান করে ব্যর্থ হয়েছেন বহু বিজ্ঞানী। এবার হয়তো সেই কাল্পনিক শহর নিয়ে গল্প বাস্তব হলো।'

সমুদ্রের তলদেশে জাহাজের ধ্বংসাবশেষসহ নানা খনিজ সম্পদ অনুসন্ধানে যুক্ত যুক্তরাষ্ট্রের এক্সপ্লোরেশন ভেসেল নটিলাস। ইভি নটিলাস নামে পরিচিত এই জাহাজের অনুসন্ধানকারীরাই দেশটির হাওয়াই রাজ্যের কাছে প্রশান্ত মহাসাগরের তলায় রাস্তাটি দেখতে পেয়েছেন। এর নাবিকরা ভিডিও ধারণ করেন। তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ভাইরাল হয়ে যায়।

বিজ্ঞানীদের কেউ কেউ ধারণা করছেন, দেখতে রাস্তার মতো হলেও এটি আসলে রাস্তা নয়। এটি এক ধরনের শিলার ভগ্ন অংশ, যা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্টি হয়। বারবার ঠান্ডা ও গরম হওয়ার কারণে এটি ভেঙে ইটের ব্লকের মতো টুকরো টুকরো হয়েছে। এ ধরনের পাথরকে বলা হয় হায়ালোক্লাস্টাইট। সূত্র :ডেইলি মেইল।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »