মাছের পরজীবী শীর্ষক গবেষণা কর্মশালা

ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২,   ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

মাছের পরজীবী শীর্ষক গবেষণা কর্মশালা

সিকৃবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:২৫ ১৪ মে ২০২২   আপডেট: ১৩:০৯ ১৫ মে ২০২২

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) মাছের পরজীবীবিদ্যা (ফিশ প্যারাসাইটোলজি) বিষয়ক গবেষণা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ মে) বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের তৃতীয় তলার সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদ ও বাংলাদেশ প্যারাসাইট রিসোর্স ব্যাংকের আয়োজনে অতিথি বক্তা ছিলেন আন্তর্জাতিক প্যারাসাইট রিসোর্স ব্যাংকের ভাইস ডিরেক্টর কোরিয়ান প্রফেসর ড. ডংমিন লি ও কোরিয়ার চুংবুক ন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ড. ইয়েসিউল কাং। 

প্যারাসাইটোলজি বিভাগের সহযোগী প্রফেসর ড. তিলক চন্দ্র নাথের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড। 

কর্মশালায় গবেষকদের মাঝে বক্তব্য রাখেন মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. মো. আবদুল্লাহ আল মামুন, প্রফেসর ড. এম. এম. মাহবুব আলম। 

কর্মশালায় মাৎস্যবিজ্ঞান অনুষদের স্নাতক পর্যায়ের শিক্ষার্থী ও মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থীরা অংশ নেয়। 

কর্মশালায় বক্তারা বলেন, মাছের পরজীবী নিয়ে আগে গবেষণার কাজ তেমন হয়নি। কিন্তু বর্তমান সময়ে সারা বিশ্বে বিভিন্ন বিজ্ঞানী ও গবেষকরা এই সংক্রান্ত গবেষণা শুরু করেছেন। এই কর্মশালার মধ্য দিয়ে কোরিয়ান বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মাছের পরজীবী সংক্রান্ত গবেষণা কার্যক্রম শুরু হচ্ছে।

প্রফেসর ড. মো. আবদুল্লাহ আল মামুন জানান, এই কর্মশালা ও গবেষণা কার্যক্রম মাছের বিভিন্ন পরজীবী শনাক্ত ও আবিষ্কার করতে অনেকগুলো দ্ব্যর্থতার নিরসন ঘটাবে। কুঁচিয়া, গুছি বাইম, তারা বাইম, কানি পাবদাসহ বিভিন্ন মাছ পরজীবী সংগ্রহ ও শনাক্তের জন্য এরইমধ্যে গবেষণাগারে আনা হয়েছে। অংশগ্রহণকারীদের সনদ প্রদানের মধ্য দিয়ে আগামী ২১ মে এই কর্মশালা শেষ হবে।

ডেইলি বাংলাদেশ/এমকে/জেডএম

English HighlightsREAD MORE »