নখের যেসব লক্ষণ জানান দেবে আপনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত 

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৫ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৭ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

নখের যেসব লক্ষণ জানান দেবে আপনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:২০ ১৪ মে ২০২২  

নখ দেখে ক্যান্সার শনাক্ত। ছবি: সংগৃহীত

নখ দেখে ক্যান্সার শনাক্ত। ছবি: সংগৃহীত

মানুষ যেকোনো সময় যেকোনো রোগে আক্রান্ত হতে পারে। সেই রোগ কঠিন কিংবা সাধারণও হতে পারে। তবে যেকোনো রোগের কিছু পূর্ব সংকেত থাকে। বিশেষ করে সে যদি কোনো কঠিন রোগ হয়, তবে আরো বেশি করে তা আগে থেকে সংকেত দিতে থাকে। কিন্তু তা চিনতে পারা হলো আসল বিষয়।

রোগের লক্ষণ যত তাড়াতাড়ি চেনা যাবে, চিকিৎসাও তত দ্রুত শুরু করা যাবে। তবে কিছু কিছু রোগের ক্ষেত্রে সব সময়ে পূর্ব লক্ষণ প্রকাশ পায় না। পেলেও তা সব সময়ে বোঝা যায় না। বিশেষ করে ক্যান্সারের মতো রোগের ক্ষেত্রে লক্ষণ চেনা কিছুটা কঠিন।

ফুসফুসের ক্যান্সার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে আগে থেকে এই রোগের পূর্ব লক্ষণগুলো চিনে রাখা দরকার। কাশি, শ্বাসকষ্ট, গলা ভেঙে যাওয়া ছাড়াও ফুসফুস ক্যান্সারের কিছু লক্ষণ নখেও প্রকাশ পায়। অর্থাৎ নখের কিছু লক্ষণ আগে থেকেই জানান দেবে আপনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত। যেমন-

>> আঙুল দিয়ে নখে চাপ দিলে নখের নিচের দিকে সাদা রঙের অর্ধচন্দ্রাকৃতি একটি রেখা দেখতে পাওয়া যায়। নখে চাপ দিয়ে যদি এই ধরনের রেখা দেখতে না পাওয়া যায় এবং চাপ দেওয়ার ফলে যদি আঙুলের প্রান্তগুলো ফুলে যায় তাহলে এটি ফুসফুস ক্যান্সারে লক্ষণ হতে পারে। এটাই একমাত্র নখে প্রকাশ পাওয়া ফুসফুস ক্যান্সারের পূর্ব লক্ষণ।

এছাড়াও ফুসফুস ক্যান্সারের আরো কোন পূর্ব সংকেত দেখে সাবধান হবেন? চলুন তা জেনে নেয়া যাক- 

>> কিছু দিন অন্তর ঠান্ডা লেগে থাকে? ঘন ঘন সর্দি-কাশি হচ্ছে? এমন হলে অবহেলা করবেন না।  

>> শ্বাস নিতে গেলেও ক্লান্ত লাগছে? অনেকেরই এমন হয় কিন্তু সব সময় এই ধরনের শারীরিক সমস্যা গুরুত্ব দিয়ে দেখা হয় না। কিন্তু ফুসফুসের আশেপাশে প্রদাহ সৃষ্টি হলেই এমন সমস্যা দেখা দিতে পারে।

>> গলার আওয়াজের পরিবর্তন ঘটছে? সর্দি-কাশি হলে এমন সমস্যা ঘটেই থাকে। কিন্তু দিনের পর দিন এমন চললে চিকিৎসকের পরামর্শ নেয়া অত্যন্ত জরুরি। ফুসফুসের কোনো সমস্যা থাকলেই এমন হয়ে থাকে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »