সারে ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে: কৃষিমন্ত্রী

ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২,   ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

সারে ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৯ ১৪ মে ২০২২   আপডেট: ১৯:১৭ ১৪ মে ২০২২

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক- ফাইল ফটো

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক- ফাইল ফটো

আগামী অর্থবছরে সার বাবদ ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

শনিবার দুপুরে রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের ৭ম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, বিএনপির আমলে তিন হাজার টাকার টিএসপি সার কালোবাজারে পাঁচ হাজারে বিক্রি হতো। তখন মানুষকে সারের জন্য জীবন দিতে হয়েছে। কৃষক সার পেত না। সারের জন্য প্রতিদিন কৃষক ডিলারের দোকানে বসে থাকতো।

বর্তমান সরকার কৃষি এবং পল্লীবান্ধব উল্লেখ করে তিনি বলেন, পটাশিয়াম সারের দাম প্রতি টন ৩০০ ডলার ছিল। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ এবং করোনা মহামারির কারণে গত মাসে সেই সারের দাম এক হাজার ২০০ ডলার হয়েছে। আমরা সাত থেকে আট হাজার কোটি টাকা সারের দাম কমানোর জন্য ভর্তুকি দিতাম। এ (আসন্ন) অর্থ বছরে সারের দাম কমানোর জন্য ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে।

তিনি বলেন, বিএনপির আমলে উন্নয়ন বাজেট ছিল ২১ হাজার কোটি টাকা। ২০০৯ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে উন্নয়ন বাজেট ছিল ২৩ হাজার কোটি টাকা। আর আমরা ৩০ হাজার কোটি টাকা কৃষককে সারের জন্য ভর্তুকি দিচ্ছি।

সম্মেলনের উদ্বোধন করেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সভাপতি এবং রাশেদ খান মেনন এমপি। এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ।

ডেইলি বাংলাদেশ/এমএস/জেডআর/এমআরকে

English HighlightsREAD MORE »