প্রধানমন্ত্রীর পদ থেকে অবসর নেয়ার প্রসঙ্গে যা বললেন মোদি

ঢাকা, শনিবার   ২১ মে ২০২২,   ৭ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৯ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

প্রধানমন্ত্রীর পদ থেকে অবসর নেয়ার প্রসঙ্গে যা বললেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৯ ১৪ মে ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে আগামী লোকসভা নির্বাচনের সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বয়স হবে ৭৪ বছর। তবে ২০২৪ সালের লোকসভা ভোটে জিতে এলে তিনি প্রধানমন্ত্রী থাকতে চান, এমন ইঙ্গিত গত বৃহস্পতিবার দিয়েছেন মোদি নিজেই।

তিনি বলেছেন, সম্প্রতি একটি বিরোধী দলের এক জন বড় নেতার সঙ্গে দেখা হয়েছিল। তিনি আমাকে বললেন, আপনি দু’বার প্রধানমন্ত্রী পদে মনোনীত হয়েছেন, এরপর আর কী চান? 

মোদি আরো বলেন, তার মতে কেউ দুইবার দেশের প্রধানমন্ত্রী হলেই তো সব কিছু পাওয়া হয়ে গেল। তবে মোদি অন্য ধাতু দিয়ে তৈরি। এখন আমার বিশ্রাম নেয়ার সময় নয়। আমার স্বপ্ন, উন্নয়নমূলক প্রকল্পগুলোকে শতভাগ সফল করে তোলা।

সেই বড় বিরোধী নেতার নাম তিনি প্রকাশ্যে আনেননি। তবে অনেকেরই ধারণা তিনি এনসিপি প্রধান শারদ পাওয়ার। তবে কে মোদিকে এই কথা বলেছিলেন, তার থেকেও বড় জল্পনার বিষয়, তার ভবিষ্যতে বিশ্রাম নিতে না-চাওয়ার বার্তা।

মোদির ঘনিষ্ঠ শিবির চায়, পরের বার ভোটে জিতলে তিনিই প্রধানমন্ত্রী থাকুন। আবার দলের ছোট একাংশ মনে করে, রাষ্ট্রপতির মতো পদে যাওয়া উচিত মোদির। তবে সূত্রের মতে, আলঙ্কারিক কোনো পদ মোদি চাইবেন না। বরং চাইবেন তিন দফার প্রধানমন্ত্রিত্ব সম্পূর্ণ করে নেহরুর সঙ্গে এক আসনে বসতে।

এদিকে ২০২৪ সালের ভোটের পরে মোদির বদলে অমিত শাহ প্রধানমন্ত্রী হবেন কিনা, এমন জল্পনা সম্প্রতি উস্কে দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।

আরো পড়ুন:  শ্রীলংকায় কারফিউ প্রত্যাহার

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী অমিত শাহ, আমার শ্রদ্ধেয় স্বরাষ্ট্রমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দলের রাষ্ট্রীয় সভাপতি জে পি নড্ডাকে অভিনন্দন জানাই।

হিমন্তবিশ্বের তরফে যদিও দাবি করা হয়, মুখ ফস্কেই ওই কথা বলেছিলেন। তবে কংগ্রেসের মতে, সুকৌশলে শাহের নামই মোদির উত্তরসূরি হিসেবে তুলে ধরা হয়েছে।

বিজেপি সূত্রের মতে, উত্তর প্রদেশের ভোট হওয়ার আগে অনেকটা জোর দিয়ে বলা যেত, অমিতই মোদির উত্তরসূরি। তবে দ্বিতীয় বার মসনদ দখল করে সেই সমীকরণ পাল্টে দেন যোগি আদিত্যনাথ। মোদি যদি প্রধানমন্ত্রীর আসনে তিন দফা সম্পূর্ণ করেন, উত্তর প্রদেশে আরেকবার ভোট হয়ে যাবে। ফের জিতলে প্রধানমন্ত্রিত্বের দৌড়ে শাহকে পেছনে ফেলে দিতে পারেন আদিত্যনাথ।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »