বাসি খাবার ফেলে না দিয়ে তৈরি করুন নতুন কিছু সুস্বাদু পদ

ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২,   ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

বাসি খাবার ফেলে না দিয়ে তৈরি করুন নতুন কিছু সুস্বাদু পদ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:৩৮ ১৪ মে ২০২২  

ফ্রায়েড রাইস। ছবি: সংগৃহীত

ফ্রায়েড রাইস। ছবি: সংগৃহীত

অনেকের বাড়িতেই আগের দিনের কিছু খাবার বেঁচে যায়। যেগুলো অনেকেই ফেলে দেন, এই ভেবে যে বাসি খাবারগুলো আর খাওয়া হবে না।  অনেকেই আবার পরের দিন পর্যন্ত যাতে ভালো থাকে তার জন্য খাবারগুলো ফ্রিজে তুলে রাখেন। কিন্তু আগের দিনের খাবার ফ্রিজে রাখলে তার নিজস্ব স্বাদ নষ্ট হয়ে যায়। খেতে ভালো লাগে না।

তবে একটু মাথা খাটালেই বাসি খাবার দিয়েই বানিয়ে ফেলতে পারেন মুখরোচক স্বাদের নতুন কিছু খাবার। এতে বাসি খাবার ফেলে দেওয়ারও প্রয়োজন পড়বে না, অন্যদিকে পরিবারের সবাই সে খাবারগুলো খাবে বেশ মজা করে। চলুন তবে জেনে নেয়া যাক কী কী তৈরি করতে পারেন ফেলে দেওয়া বাসি খাবার দিয়ে-

>> আগের দিনের বেশ কিছুটা ভাত যদি হাঁড়িতে থেকে গিয়ে থাকে সেক্ষেত্রে সেই বাসি ভাত দিয়ে বানিয়ে ফেলতে পারেন ফ্রায়েড রাইস। বিনস, গাজর, আলু ভেজে নিয়ে ভাতের সঙ্গে মিশিয়ে নিন। চাইলে তাতে একটা ডিম ফাটিয়েও দিতে পারেন। সকালের জলখাবারের জন্য আদর্শ এই খাবার।

>> প্রায় অনেকের বাড়িতেই একটি বা দুটি রুটি থেকেই যায়। মরিচ কুঁচি, পেঁয়াজ, আর ডিম ফাটিয়ে বাসি রুটি দিয়ে বানিয়ে নিতে পারেন এগ রোল।

>> রাতে অনেকেই মাছ খেতে চান না। ফলে একটা বা দুটো মাছের পিস থেকেই যায়। বাসি মাছ বানিয়ে নিন ফিশ বল। মাছ থেকে কাটাগুলোকে বেছে ফেলে দিন। এবার ওই মাছ দিয়ে হাতের তালুর মাপে ছোট ছোট বল বানিয়ে নিন। তাতে বিস্কুটের গুঁড়া মাখিয়ে, বাটারে চুবিয়ে ভেজে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো আপনার পছন্দের ফিশ বল।

>> রাতে রুটির সঙ্গে ছোলার ডাল বানিয়েছিলেন। কিন্তু পুরোটা শেষ হয়নি। কিছুটা রয়ে গিয়েছে। ফেলে না দিয়ে ডালটি ভালো করে ফুটিয়ে মাখো মাখো হয়ে এলে পেঁয়াজ, মরিচ, টমেটো, ডিম ভেঙে বানিয়ে নিন তরকা। নামানোর আগে ছড়িয়ে নিন ধনে পাতা।

>> শুধু রান্না করা খাবার কেন? বাসি পাউরুটিও ফ্রিজে রয়ে যায়। সেগুলো গরম পানিতে চুবিয়ে মেখে নিন। মরিচ, পেঁয়াজ, ময়দা আর ডিমের বাটারে পাউরুটি গুলো চুবিয়ে ভেজে নিন। সকাল কিংবা সন্ধ্যার জলখাবারে দারুণ জমে যাবে পাউরুটির এই নতুন পদ।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »