কাজের চাপে দাম্পত্যে ঘন ঘন ঝগড়া? সুখী হবেন যে উপায়ে   

ঢাকা, শুক্রবার   ২৭ মে ২০২২,   ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২৫ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

কাজের চাপে দাম্পত্যে ঘন ঘন ঝগড়া? সুখী হবেন যে উপায়ে   

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:২৩ ১৩ মে ২০২২  

দম্পতি। ছবি: সংগৃহীত

দম্পতি। ছবি: সংগৃহীত

সুখময় দাম্পত্য জীবন পেতে কে না চায়? কিন্তু নানা কারণেই সংসারে অশান্তি সৃষ্টি হয়। বিশেষ করে অফিসের অতিরিক্ত চাপ খুবই ক্ষতিকর প্রভাব ফেলতে পারে দাম্পত্য জীবনে।

এক দিকে কাজের চাপ, অন্যদিকে সম্পর্কের দোলাচল- সব মিলিয়ে মানসিক চাপ মারাত্মক ভাবে বাড়ছে। এই টানাপড়েনের মাঝে কীভাবে বজায় থাকবে ব্যক্তিগত সমীকরণের উষ্ণতা? রইল তারই কিছু কৌশল- 

>> একে অন্যের কাছে এসে জানান মানসিক চাপের কথা। মেনে নিন যে সময়টা সত্যিই কঠিন। যেকোনো কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে হলে আগে সেই পরিস্থিতি সম্পর্কে জানতে হবে। এটাই দস্তুর। তাই ভালো লাগুক বা না লাগুক। সঙ্গীকে জানাতে হবে সবটুকু।

>> একে অপরকে প্রয়োজনীয় জায়গা দিন। একসঙ্গে থাকলেও প্রত্যেক ব্যক্তিমানুষের কিছুটা নিজস্ব জায়গা প্রয়োজন। নয়তো যেকোনো সম্পর্কই গুমোট হয়ে আসতে পারে। নিজেও সেই জায়গা নিন, সঙ্গীকেও সেই জায়গাটুকু দিন। দিনে কিছুটা সময় বার করুন যেটা একান্তই আপনার নিজস্ব। সেই সময়ে নিজের পছন্দের কোনো কাজ করুন। দেখবেন বাকি সময়টা সঙ্গীর সঙ্গে কাটানো অনেক সহজ হবে।

>> দাম্পত্য জীবনের একটি বড় দিক শারীরিক সম্পর্ক। যারা কর্মক্ষেত্র নিয়ে সারা দিন ব্যস্ত থাকতেন তারা বাড়ি ফিরে নতুন করে খুঁজে দেখার চেষ্টা করুন একে অন্যকে। তবে খেয়াল রাখবেন সঙ্গীর চাহিদা আর আপনার ইচ্ছের মধ্যে যেন অবশ্যই ভারসাম্য থাকে।

>> নতুন করে আবিষ্কার করুন নিজেদের। আপাত তুচ্ছ অনেক কাজও ব্যস্ততার মধ্যে হয়ে উঠতে পারে মরুদ্যান। সন্তানের পড়াশোনাতে একসঙ্গে সহায়তা করা থেকে রাতের খাবার তৈরি, সবই করুন হাত মিলিয়ে।

>> কথোপকথনের কোনো বিকল্প নেই। মুখোমুখি বসে, কথোপকথনের মাধ্যমে টানাপড়েন নিয়ে কথা বলুন। ঝগড়ার পরেও মানসিক আদানপ্রদানের দরজাটি যেন বন্ধ না হয়।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »