চীনকে ঠেকাতে আসিয়ানকে ১৫ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৫ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৭ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

চীনকে ঠেকাতে আসিয়ানকে ১৫ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৬ ১৩ মে ২০২২   আপডেট: ১৩:১০ ১৩ মে ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান-এর শীর্ষ সম্মেলন শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে। এতে জোটভুক্ত দেশগুলোর শীর্ষ নেতারা ছাড়াও যোগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অঞ্চলটির অবকাঠামো, নিরাপত্তা ও করোনা মোকাবিলায় ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। এদিকে এশিয়ার এ অঞ্চলটিতে চীনের প্রভাব কমাতে চায় ওয়াশিংটন।

বৃহস্পতিবার (১২ মে) বাইডেন সম্মেলনটির উদ্বোধন করেন। ১০টি দেশ নিয়ে গঠিত অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) শীর্ষ সম্মেলন চলবে দুই দিন। এসময় দেশগুলোর নেতারা হোয়াইট হাউজে বাইডেনের সঙ্গে রাতের খাবার খেয়েছেন।

ইউক্রেনে চলছে রাশিয়ার হামলা। যেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে যুক্তরাষ্ট্র। তারপরও এশিয়া-প্যাসিফিক অঞ্চলে নজর রয়েছে দেশটির নেতাদের। তাছাড়া অঞ্চলটিতে ক্রমেই আধিপত্য বাড়ছে চীনের। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে মার্কিন প্রশাসন।

মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, আমরা দেশগুলোকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যেকোনো একটি বেছে নিতে বলছি না। তবে এটা স্পষ্ট যে আমরা একটি শক্তিশালী সম্পর্ক চাই।

আরো পড়ুন>> পাক সুন্দরীর প্রেমে ফেঁসে গোপন তথ্য পাচার করলেন ভারতীয় বিমান কর্মকর্তা

মার্কিন এ আর্থিক সহায়তার চার কোটি ডলার কার্বন নিঃসরণ কমাতে, ছয় কোটি ডলার সামুদ্রিক নিরাপত্তায়, স্থাস্থ্যখাতে এক কোটি ৫০ লাখ ডলার ব্যয় করা হবে। দেশগুলোতে ডিজিটাল অর্থনীতি ও কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য আইনি কাঠামোর বিকাশে বাকি অর্থ ব্যয় করা হবে।

গত বছরের নভেম্বরে আশিয়ানকে এক দশমিক পাঁচ বিলিয়ন ডলারের উন্নয়ন সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় চীন।

সূত্র: আল-জাজিরা

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »